আপনি কি সারাক্ষণ ব্রা পরে থাকেন? এটি কতটা ঝুঁকিপূর্ণ, জেনে নিন বিস্তারিত


Odd বাংলা ডেস্ক: স্তনের আকার সুন্দর রাখতে এবং বয়সের সঙ্গে স্তনের গঠন সুন্দর রাখার জন্য ব্রা পরাটা খুবই জরুরী বলে মনে করেন অনেকে। তাই বলে আপনি কি সারক্ষণ ব্রা পরে থাকেন? আপনার মতো এরকম অনেকেই রয়েছেন, যাঁরা সাক্ষণ ব্রা পরে থাকেন, এমনকি রাতে ঘুমোতে যাওয়ার সময়েও অনেকে ব্রা পরে থাকেন। তাই আপনাদের জন্য রইল কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

কেন এই সারাক্ষণ ব্রা পরে থাকা?
যারা সারাক্ষণ, এমনকি রাতে ঘুমাতে যাওয়ার সময়েও ব্রা পরে থাকেন, তাঁদের ধারণা এর ফলে স্তনের আকার সুন্দর থাকে। স্তনকে অনেক বয়স পর্যন্ত সুন্দর এবং সুদর্শন দেখাতে সারাক্ষণ ব্রা পরাটা জরুরী। কিন্তু সত্যিই কি তাই? ব্রা পরা না পরার সঙ্গে স্তনের আকার নষ্ট হওয়ার সম্পর্ক খুবই কম, কেবল ক্ষেত্র বিশেষেই এটা হতে পারে। আর মহিলাদের স্তনের আকার নষ্ট হয়ে যাওয়ার কারণ হল বয়স, সন্তান জন্মদান, বাড়তে থাকা ওজন ইত্যাদি। তাই আপনি যদি মনে করেন কেবল স্তন সুন্দর রাখার জন্য সারাক্ষণ ব্রা পরে থাকা দরকার, তাহলে তা অর্থহীন। তবে রাতে যদি ব্রা পরে ঘুমোন তাহলে অবশ্যই ঢিলে-ঢালা ব্রা পরা উচিত। 

স্তন ক্যান্সারের সম্ভাবনা থাকে? 
সারাক্ষণ ব্রা পরে থাকলে স্তন ক্যান্সার হয়- এমনটাও ভাবেন অনেকে। কিন্তু এমন কোন প্রমাণ এখনও পর্যন্ত বিজ্ঞানীরা পাননি। আবার এমনটা করলে স্তন ক্যান্সার হয় না, সেকথাও নিশ্চিত করে বলা যায় না। তবে হ্যাঁ, সারাক্ষণ ব্রা পরে থাকার আরও কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যেমন ধরুমন, একই ব্রা সারাদিন পরে থাকায় স্তনে র‍্যাশ বা ত্বকের নানান রকম সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া সারাক্ষণ ব্রা পরে থাকার ফলে গরমের দিনে অসম্ভব ঘাম হতে পারে, ফলে নানান রকম ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। ব্রায়ের স্ট্র্যাপে কাঁধ ও পিঠের ত্বক ক্ষতিগ্রস্থ হতে পারে, বা  টাইট ব্রা এর কারণে কাঁধ, পিঠে এবং বুকে ব্যথা হতে পারে। 

কাপের নিচে স্টিক বসানো ব্রা কিংবা পুশ আপ ব্রা সারাক্ষণ পরে থাকলে স্তনে অস্থায়ী লাম্প দেখা দিতে পারে। এই লাম্পগুলো থেকে যে অন্য অসুখ হবেই না, এমন কোন নিশ্চয়তা কিন্তু নেই।

তাহলে কি ব্রা পরবেন নাকি পরবেন না?
কিছু ক্ষেত্রে সারাক্ষণ ব্রা পরার কোন প্রয়োজন নেই। আপনার কাপ সাইজ যদি কম হয়ে থাকে, অর্থাৎ স্তন যদি আকারে ছোট হয়ে থাকে তাহলে ব্রা পরার কোন প্রয়োজন নেই। কিন্তু অদি আপনার ব্রায়ের কাপ সাইজ ডি বা ডি-এর চেয়ে বেশি হয়ে থাকে, অর্থাৎ যদি স্তন আকারে অনেক বড় হয়ে থাকে তাহলে ব্রা পরা আপনার জন্য ভাল। এতে স্তনের আকার নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না। তবে সেক্ষেত্রে অবশ্যই টাইট ব্রা পরবেন না এবং সিনথেটিক কাপড়ের ব্রা সারাক্ষণ পরে থাকবেন না। 
Blogger দ্বারা পরিচালিত.