করোনা যুদ্ধে বিশ্বের পাশে দাঁড়িয়েছে ভারত, দেশকে স্যালুট জানাল রাষ্ট্রসঙ্ঘ


Odd বাংলা ডেস্ক: কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে সারা বিশ্বের পাশে দাঁড়িয়েছে ভারত, আর সেই কারণেই ভারতকে স্যালুট জানাল রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তেনিও গুটারেস। এদিন তাঁর মুখপাত্র জানিয়েছেন, আমেরিকার পাশাপাশি তৃতীয় বিশ্বের একাধিক দেশে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করেছে ভারত। 

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে কোভিড-১৯-এর চিকিৎসার সম্ভাব্য ওষুধ হিসাবে চিহ্নিত করা হয়েছে। নিউ ইয়র্কের প্রায় ১৫০০-এরও বেশি করোনা রোগীর ওপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে। ভারত এই ওষুধ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরেই বিশ্বজুড়ে এই ওষুধের চাহিদা দ্রুত গতিতে বেড়েছে। 

করোন ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে অন্যান্য দেশে ওষুধ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহের প্রসঙ্গে ভারতের প্রচেষ্টার বিষয়ে জানতে চাওয়া হলে সেক্রেটারি জেনারেল বলেন 'এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব সংহতির আহ্বান জানাচ্ছি, যার অর্থ হ'ল যে যেসব দেশ অন্য দেশকে সাহায্য করার মতো অবস্থায় রয়েছে তাদের উচিত অন্যদের সাহায্য করা এবং আমরা সেইসব দেশগুলিকে স্যালুট জানাই'।

প্রসঙ্গত, বাণিজ্যিক ভিত্তিতে অনুদানের পাশাপাশি ভারত ৫৫টি করোনা-ক্ষতিগ্রস্থ দেশে হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহের প্রক্রিয়া চলছে। সূত্রের খবর, প্রতিবেশী দেশগুলির মধ্যে আফগানিস্তান, ভুটান, বাংলাদেশ নেপাল, মালদ্বীপ, মরিশাস, শ্রীলঙ্কা এবং মায়ানমারে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাচ্ছে ভারত।

এছাড়াও জাম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, মাদাগাস্কার, উগান্ডা, বুর্কিনা ফাসো, নাইজার, মালি, কঙ্গো, মিশর, আর্মেনিয়া, কাজাখস্তান, ইকুয়েডর, জামাইকা, সিরিয়া, ইউক্রেন, চাদ, জিম্বাবোয়ে, ফ্রান্স, জর্ডন, কেনিয়া, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান এবং পেরুতে হাইড্রক্সিক্লোরোকুইন পাঠাচ্ছে।
Blogger দ্বারা পরিচালিত.