কেন পালিত হয় 'বোকা দিবস',এপ্রিল ফুল সম্পর্কে এই পাঁচ অজানা তথ্য জানলে অবাক হবেন


Odd বাংলা ডেস্ক: প্রত্যেক বছর ১লা এপ্রিল তারিখটি 'এপ্রিল ফুল দিবস' হিসাবে পালিত হয়। এই দিনে বিভিন্ন উপায়ে মানুষরা একে অন্যকে বোকা বানায় বা অন্য নানাভাবে প্র্যাঙ্ক করে। বহু বছর ধরেই চলে আসছে এই প্রথা। এর নেপথ্যে নানরকমের কাহিনি প্রচলিত। এই প্রতিবেদনে আপনাদের জন্য রইল সেইরকমই ৫টি প্রথা। 

১) ক্যালেন্ডার পরিবর্তন- সবচেয়ে প্রচলিত রয়েছে যে কাহিনি তা হল ১৫৬৪ সালে ফ্রান্স তাদের ক্যালেন্ডার বদল করে। তার আগে বছর শুরু হত মার্চের শেষে। কিন্তু পরে তা এগিয়ে নিয়ে আসা হয় আর বছর শুরু করা হয় ১ জানুয়ারি থেকে। তবে এই নয়া পরিবর্তন অনেকেই মানতে পারেনি। তারা এই সিদ্ধান্তে অনড় থাকলেন যে, ২৫ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত তারা আগের মতোই নববর্ষ পালন করবে। কিন্তু যারা পরিবর্তন গ্রহণ করেছিল তারা তাদের সঙ্গে মজা করার ফন্দি করল। যারাই তখন নববর্ষ করতে চেয়েছে তাদের পিঠে 'পেপার ফিশ' লাগিয়ে দিয়েছে। সেই তখন থেকেই তাঁদের বলা হত Poisson d’Avril বা এপ্রিল ফিশ। এমনকি আজও ফ্রান্সে এ নামেই তাদের ডেকে বোকা বানানো হয়। প্রসঙ্গত, এই কাহিনির সত্যতা যাচাই করার চেষ্টা করা হলে দেখা যায় যে, এই কাহিনীর ত্রুটিমুক্ত নয়।

২) রোমের মিথ- রোমের মৃত্যু দেবতা প্লুটো যখন তার 'স্ত্রী' পারসিফন-কে অপহরণ করে আনলেন, তখন পারসিফনের মা সেরিস মেয়েকে অনেক খোঁজার চেষ্টা করেন। বোকার মতো অনেক খুঁজেও তিনি মেয়েকে পেলেন না। কারণ মেয়ে তখন মাটির নীচে। সেরিসের এই বোকামিকে স্মরণ করেই ১ এপ্রিল তারিখে এপ্রিল ফুল পালন করা হয় বলে মত অনেকের। 


৩) ব্রিটিশ গথাম- ব্রিটিশ লোককথা অনুসারে, ব্রিটেনের নটিংহ্যামশায়ারের 'গথাম' শহর ছিল বোকাদের শহর। এখানে খালি বোকারা বাস করত। ত্রয়োদশ শতকের দিকে নিয়ম ছিল, ব্রিটেনের রাজা যেসব জায়গায় পা রাখবেন রাষ্ট্রের সম্পত্তি বলে বিবেচিত হবে। যখন গথামবাসীরা শুনলেন যে, রাজা জন আসছেন তাদের শহরে, তখন তারা স্থির করল কোনও ভাবেই তারা তাদের শহর রাজার অধীনস্থ হতে দেবে না। রাজা অত্যন্ত ক্ষিপ্ত হয়ে সৈন্য পাঠালেন। সৈন্যরৈ সেদেশে এসে দেখলেন শহরের সব বাসিন্দা বোকার মতো কাজ করছে। তারপর সবকিছু তাঁরা রাজাকে গিয়ে জানালে, রাজা বলেন এমন বোকাদের শাস্তি দেওয়া যাবে না। তাই তিনি ক্ষমা করে দেন, যার ফলে গথাম স্বাধীনই থেকে গেল। গথামবাসীদের কাণ্ডকে স্মরণ করেই এপ্রিলের ১ তারিখ পালন করা হয় এপ্রিল ফুল ডে।

৪) জার্মান থিওরি- ১৫৩০ সালের ১ এপ্রিল, জার্মানির অগসবারগ শহরে একটা আইন বিষয়ক আলোচনা সভা হওয়ার কথা ছিল। এই সভার ফলাফল নিয়ে অনেক মানুষ অনেক টাকা বাজিকরের কাছে জমা রাখেন। কিন্তু শেষ পর্যন্ত সেদিন মিটিং হয়নি। বাজিকর টাকা ফেরত দেয়নি। সব টাকা গচ্চা যায়। এই বোকামি থেকেও এপ্রিল ফুল প্রথার সূত্রপাত হতে পারে বলে মনে করেন অনেকে।

৫)  হল্যান্ড থিওরি- সাল ১৫৭২-এর  ১ এপ্রিল। এদিন হল্যান্ডের ডেন ব্রিএল শহরটিকে লর্ড আল্ভার স্প্যানিশ শাসন থেকে মুক্ত করেন ডাচ বিদ্রোহীরা। এইদিন তারা লর্ড আল্ভাকে পুরো বোকা বানিয়ে ছাড়েন। মূলত এই ঘটনার পর অনেক জায়গায় বিদ্রোহ সোচ্চার হয় আর স্পেনের কাছ থেকে স্বাধীনতা পায় হল্যান্ড। পয়লা এপ্রিলে আল্ভার বোকামি স্মরণ করেই পালন করা হয় এপ্রিল ফুল। 
Blogger দ্বারা পরিচালিত.