এক কৃষকের 'ভরত' হয়ে ওঠার কাহিনি, সঞ্জয় যোগ কীভাবে পেয়েছিলেন 'রামায়ণ'-এ অভিনয়ের সুযোগ


ইন্দ্রাণী মুখোপাধ্যায়, Odd বাংলা: সারা দেশজুড়ে যখন লকডাউন পরিস্থিতি তখন ছোটপর্দায় আবারও ফিরে এসেছে আশির দশকের কালজয়ী ধারাবাহিক রামায়ণ। ধারাবাহিকের সঙ্গে সঙ্গে ধারাবাহিকে অভিনয়কারী অভিনেতা-অভিনেত্রীদের নিয়েও একটা বিরাট উন্মাদনা তৈরি হয়েছিল সাধারণ মানুষের মধ্যে। তাঁরা রীতিমতো ঈশ্বর-জ্ঞানে পুজো করতেন রামায়ণের সমস্ত কলাকুশলীদের। 

তেমনই একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন সঞ্জয় যোগ। রামায়ণের ভরতের চরিত্রে অভিনয় করে যথেষ্ট নাম করেছিলেন এই অভিনেতা। প্রসঙ্গত, সঞ্জয় যোগ এখন আর এই পৃথিবীতে নেই, লিভারের সমস্যায় আক্রান্ত হয়ে তিনি ১৯৯৫ সালের ২৭ নভেম্বর মারা যান। রামের প্রতি ভরতের ভালবাসা এবং বড় ভাইয়ের জন্য যে আত্মত্যাগ ভরত করেছিল, তা অত্যন্ত দক্ষতার সঙ্গে পর্দায় ফুটিয়ে তুলেছিলেন এই অভিনেতা। রামায়ণে ভরতের চরিত্র সেই অর্থে দীর্ঘায়িত না হলেও নিজ অভিনয় গুণে নিজের একটা পরিচিতি তৈরি করেছিলেন তিনি। 

১৯৮০-র দশকে একজন হাই-প্রোফাইল অভিনেতা ছিলেন সঞ্জয়। তিনি তাঁর অভিনয় জীবনে ৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছিলেন, যার মধ্যে ৩০টির বেশি ছবি করেছিলেন মারাঠি ভাষায়। পাশাপাশি গুজরাতি এবং বলিউডেও একাধিক ছবিতে অভিনয় করেছিলেন সঞ্জয়। সঞ্জয়ের জন্ম ১৯৫৫ সালের ২৪ সেপ্টেম্বর, নাগপুরে। কলেজে বিএসসি পড়ার সময় থেকেই স্বপ্ন দেখতেন অভিনেতা হবেন। ফিল্মমালিয়া স্টুডিও থেকে অভিনয়ের কোর্সও করেন সঞ্জয়। এরপর প্রথম মারাঠি ছবি 'সাপলা'-তে মুখ্য চরিত্রে অভিনয় করলেও ছবিটি ফ্লপ করে, এরপর সঞ্জয়ের মনোবল একেবারে ভেঙে যায়।  

এরপর নাগপুরে ফিরে গিয়ে কৃষিকাজ শুরু করেন সঞ্জয়। তারপর হঠাতই একদিন মুম্বই থেকে মারাটি ছবি 'জিদ'-এর অফার আসে তাঁর কাছে। ছবিটি তিনি করেন, এবং ছবিটি সুপারহিট হয়। সেখান থেকেই তাঁর কেরিয়ার গ্রাফটি উপরের দিকে উঠকেতে থাকে। এরপর পর পর বেশ কয়েকটি ছবিতে অভিনয় করে খ্যাতি অর্জন করেন সঞ্জয়। 

'রামায়ণ' ধারাবাহিকের জন্য সঞ্জয় কীভাবে নির্বাচিত হলেন, সেই গল্পও বেশ আকর্ষণীয়। সঞ্জয় গুজরাটি ছবি 'মায়া বাজার'-এ মহাভারতে অভিমণ্যুর চরিত্রে অভিনয় করেছিলেন। সেই ছবিতে তার মেকআপ ম্যান ছিলেন গোপাল দাদা। এমনকি রামানন্দ সাগরের 'রামায়ণ'-এও গোপাল দাদাই মেকআপ-এর দায়িত্বে ছিলেন। রামায়ণের জন্য যখন কাস্টিং চলছে তখন গোপাল দাদা রামানন্দ সাগরের কাছে সঞ্জয় যোগের নাম প্রস্তাব করেছিলেন।

রামানন্দ সাগর যখন সঞ্জয় যোগের সঙ্গে প্রথম দেখা করেন, তখনতাঁকে 'লক্ষ্মণ'-এর চরিত্রে অভিনয়ের প্রস্তাব দিয়েছিলেন। তবে সঞ্জয় সেই সময়ে একাধিক ছবিতে অভিনয় করছিলেন। ব্যস্ততার কারণে তিনি লক্ষ্মণ-এর ভূমিকায় অভিনয় করতে পারেননি। কিন্তু সঞ্জয়ের চোখের মধ্যে রয়েছে এক অদ্ভূত গভীরতা, যার জন্য তিনি তাঁকে হারাতে চাননি, আর এরপরই তাঁকে 'ভরত' চরিত্রটি অফার করা হয়েছিল। 
Blogger দ্বারা পরিচালিত.