সূর্যের আলোয় ধ্বংস হয় করোনা? ফাঁস হওয়া মার্কিন গবেষণা ঘিরে চাঞ্চল্য সারা বিশ্বে


Odd বাংলা ডেস্ক: প্রবল গরম বা তীব্র সূর্যালোকে বাঁচতে পারে না করোনাভাইরাস, এমনটাই মনে করেন অনেকে। কিন্তু এই তথ্য কি আদৌ সঠিক? এ নিয়ে কি কোনও বিজ্ঞানভিত্তিক গবেষণা রয়েছে? কারণ গবেষণালব্ধ প্রমাণ না পাওয়া গেলে কোনও কিছুকে সঠিক বলে ধরে নেওয়া উচিত নয়। 

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) দ্বারা পরিচালিত পরীক্ষা-নিরীক্ষায় দেখা গিয়েছে যে, করোনাভাইরাস সূর্যের আলোয় 'দ্রুত' ধ্বংস হয়ে যেতে পারে। প্রসঙ্গত, ইয়াহু নিউজ একটি ব্রিফিং পেয়েছিল, যেখানে দেখা গিয়েছি যে, ভাইরাসগুলি উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতায় বাঁচতে পারে না- এই বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকেই জনসাধারণের মধ্যে আশার আলো জেগে উঠেছিল যে পৃথিবীর বিভিন্ন অংশে গ্রীষ্মের আবহাওয়া এলেই এই ভাইরাস কমে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। 

প্রসঙ্গত, এই গবেষণাপত্রটি কোথাও প্রকাশিত হয়নি। প্রকাশিত হওয়ার আগেই তা কোনওভাবে লিক হয়ে যায়। এই গবেষণার ক্ষেত্রে আরও যে বিষয়টি তুলে ধরা হয়েছিল তা হল এই তথ্যের ওপর আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন। এখনই স্পষ্টভাবে কিছুই বলা যাবে না। 

ডিএইচএস-এর এক মুখপাত্র ডেইলি মেল-কে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছেন, তাদের দফতর কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করতে তৎপর। তবে মার্কিনিদের স্বাস্থ্য এবং নিরাপত্তা সর্বদাই অগ্রাধিকার পাবে। তবে তাঁদের গবেষণার তথ্য কীভাবে ফাঁস হল তা নিয়ে কোনও মন্তব্য করেননি তিনি। 

প্রসঙ্গত, সূর্যালোক করোনভাইরাস প্রতিরোধে কাজ করতে পারে, এমন ধারণা সোশ্যাল মিডিয়ায় হামশাই ঘুরছে। 'গুডবাই করোনা ভাইরাস' নামে একটি ফেসবুক পোস্টে এই রোগ নিরাময়ের জন্য প্রতিদিনের যে বিবরণী দেওয়া হয়েছে, তার মধ্যে সূর্যের আলোর সংস্পর্শে আসার বিষয়টিও তালিকাভুক্ত করা হয়েছে।
Blogger দ্বারা পরিচালিত.