কার শরীরে লুকিয়ে বাসা বাঁধছে করোনা, সনাক্ত করতে 'পুল টেস্টিং' শুরু বাংলায়


Odd বাংলা ডেস্ক: করোনা রুখতে এবার পুল টেস্টিং-এর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। যেখানে করোনা আক্রান্তের সংখ্যা খুব কম বা নেই বললেই চলে, এমন এলাকায় গিয়ে পুল টেস্টিং-এর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এতে করে এইসমস্ত এলাকায় করোনা সংক্রমণ হচ্ছে কি না তা সহজেই খুঁজে বের করা যাবে। 

এদিন রাজ্যের তরফে দেওয়া নির্দেশিকায় বলা হয়েছে, করোনা পজিটিভ সংখ্যা কম বা করোনা সংক্রমণ নেই-এমনসব এলাকায় করোনার উপসর্গ নেই এমন সর্বাধিক ৫জনের নমুনা একসঙ্গে নিয়ে পরীক্ষা করা হবে। করোনা সংক্রমণের গ্রাফটি স্পষ্ট করতে বিশেষজ্ঞ থেকে শুরু করে বিরোধীরা সকলেই বেশি বেশি করে করোনা টেস্ট-এর পক্ষেই সওয়াল করেছেন। কিন্তু ভারতের মতো জনবহুল অথচ পরিকাঠামোর অভাব রয়েছে এমন দেশে বিকল্প পদ্ধতি হিসাবে 'পুল টেস্টিং'-এর পথ দেখায় আইসিএমআর।

আইসিএমআর সব রাজ্যের কাছে আবেদন জানায়, একজন একজন করে আলাদা সোয়াব টেস্ট না করে, যেখানে সংক্রমণের কোনও চিহ্ন নেই, বা সংক্রমণের হার কম, সেখানে একসঙ্গে সর্বাধিক পাঁচজনের মিশ্র নমুনা পরীক্ষা করা হোক। মিশ্র নমুনায় ফল যদি পজিটিভ আসে তাহলে আবার প্রত্যেকের নমুনা নিয়ে সনাক্ত করতে হবে যে, কে বা কারা করোনা আক্রান্ত। কিন্তু পুল টেস্টিং-এর রিপোর্ট যদি নেগেটিভ আসে তাহলে নিশ্চিত করা যাবে যে কেউ করোনায় আক্রান্ত নন। 
Blogger দ্বারা পরিচালিত.