কোন পাপের ফল পরের জন্মে কীভাবে পাবেন? জেনে নিন



Odd বাংলা ডেস্ক: হিন্দু পুরাণ বলছে, মানুষ যতই চেষ্টা করুক না কেন, কর্মফল কখনওই বর্তমান জন্মে ভোগ করা যায় না। ভাল-খারাপ দুই ধরনের কাজেরই ফলাফল মেলে পরের জন্মে। শুধু তাই নয়, বর্তমান জন্মও প্রভাবিত হয় পূর্বজন্মের কৃতকর্ম দিয়ে। অর্থাৎ পরবর্তী জন্মে জন্ম নেওয়ার আগেই, পূর্বজন্মের কর্মফল অনুযায়ী ঠিক হয়ে যায়, পরের জন্মে কোন অবতারে জন্মগ্রহণ করবে একজন মানুষ। তার মানেটা দাঁড়ায় এই যে, এই জন্মে যদি খারাপের পাশাপাশি ভাল কিছুও ঘটে, তবে তা আগের জন্মের কিছু পুণ্যের ফল। বহু প্রাচীন গ্রন্থ মতে, একটি মানব জন্ম পেতে গেলে তার আগে ৮৪০০০ বার মানুষকে জন্মাতে হয়। এককোষী প্রাণী থেকে শুরু করে প্রায় পৃথিবীর যাবতীয় জীবজন্তুর রূপে জীবন কাটিয়ে তবেই পাওয়া যায় মানবজীবন। আর একটি মানবজীবনের পরে তার পরের জন্মে সেই আত্মা কী রূপে জন্ম নেবে তা মূলত নির্ভর করে তার মানবজনমের পাপ-পুণ্য এবং কর্মফলের উপর। সেই আত্মা একটি পোকা হয়েও জন্মাতে পারে আবার মানবরূপেও পুনর্জন্ম লাভ করতে পারে। গরুড় পুরাণ অনুযায়ী, যখন কোনও আত্মা মানবজন্ম লাভ করতে যায়, তখন মায়ের গর্ভে ৯ মাস সে ঈশ্বরের আশীর্বাদধন্য হয়ে থাকে কিন্তু জন্মানোর পরেই সে ঈশ্বরকে বিস্মৃত হয় এবং নানা ধরনের পাপকর্মে লিপ্ত হয়। চুরি, প্রতারণা, খুন, অকারণে অন্যকে আঘাত করা— এমন হাজারো পাপকাজ মানুষ করে চলে এবং তার উপর ভিত্তি করেই নির্ধারিত হয়ে যায় পরের জন্মে ঠিক কী রূপে জন্মগ্রহণ করবে সে।


এমন বেশ কিছু পাপের পরজন্মের ফল উল্লিখিত রয়েছে। নীচে তেমন চারটি উদাহরণ রইল—

১. কোনও পুরুষ যদি কোনও মহিলার সঙ্গে জোর করে সঙ্গম করে তবে তার পরের প্রথম জন্মে সে হবে নেকড়ে, দ্বিতীয় জন্মে শেয়াল, তৃতীয় জন্মে শকুন, চতুর্থ জন্মে সাপ এবং পঞ্চম জন্মে সারস।

২. যে পরিবারের বা পরিবারের বাইরের বয়োঃজ্যেষ্ঠ মানুষের সঙ্গে দুর্ব্যবহার করে এবং সর্বসমক্ষে অপমান করে তাকে পরের জন্মে কাক হয়ে জন্মাতে হবে এবং কাকরূপে অন্ততঃপক্ষে ১০ বছর তাকে থাকতে হবে।

৩. সোনা চুরি করা পুরাণ মতে এক ক্ষমার অযোগ্য অপরাধ। এমন কাজ যে করবে তাকে পরের জন্মে পোকা হয়ে জন্মাতে হবে। পাশাপাশি, যদি কেউ রুপো চুরি করে তাকে পরের জন্মে পায়রা হয়ে জন্মাতে হবে।

৪. কারও পোশাক চুরি করা বা কারও অঙ্গ থেকে পোশাক টেনে নেওয়ার মতো গর্হিত কাজ করলে সেই ব্যক্তিকে পরের জন্মে টিয়াপাখি হয়ে সারাজীবন খাঁচাবন্দি অবস্থায় কাটাতে হবে।

৫. খুনের জন্য অত্যন্ত কড়া শাস্তির বিধান দেওয়া রয়েছে। এই কাজ করলে পরের জন্মে গাধা হয়ে জন্মাতে হবে। দিনরাত মালিকের অত্যাচার এবং অতিরিক্ত মোট বওয়াই হবে তার কৃতকর্মের ফল।
Blogger দ্বারা পরিচালিত.