করোনার কামড় আর্থিক বৃদ্ধিতেও, ৩০ বছরে সর্বনিম্ন হতে পারে বৃদ্ধির হার, পূর্বাভাস বিশ্ব ব্যাঙ্কের


Odd বাংলা ডেস্ক: করোনার কারণে ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হবে দেশের অর্থনৈতিক উন্নতির হার। এবার আগে থেকেই সেই আভাস দিল বিশ্ব ব্যাঙ্ক। বিশ্ব ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, চলতি বছরে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার হতে পারে ১.৫-২.৮ শতাংশ হারে। যা কি না গত তিন দশকের মধ্যে সবচেয়ে কম। 

পাশাপাশি দক্ষিণ এশিয়ায় চলতি বছরে ১,৮-২.৮ শতাংশ হারে বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে, যা কিনা হত চার দশকে সর্বনিম্ন! প্রসঙ্গত, করোনার কামড়ে সারা দেশজুড়ে লকডাউন জারি করার ফলে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। ক্ষুদ্র ও মাঝারি শিল্প ব্যবসায়ীরাও বিশাল ক্ষতির মুখে পড়েছেন। রিপোর্ট বলছে, পরিযায়ী শ্রমিকদের কাজ চলে যাওায় দেশীয় অর্থনীতির ওপর বিশেষভাবে প্রভাব ফেলেছে। আর লকডাউনের সময়সীমা যত বাড়বে ততই পরিস্থিতি আরও কঠিন হবে বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

বিশ্ব ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে, ২০১৯ সালের শেষে আর্থিক সংকট কাটিয়ে যা-ও বা ঘুরে দাঁড়ানোর একটা সম্ভবনা ছিল, সারা বিশ্ব জুড়ে যে সংকটকালীন পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে করে সেই আশাটুকুও আর দেখা যাচ্ছে না। এর আগে এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ভারতে আর্থিক বৃদ্ধির হার ৪.৫-৫ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল। কিন্তু সংকটের পরিস্থিতিতে সে আশাও আর নেই। যার ফলে আর্থিক বৃদ্ধির হার হতে পারে ১.৫-২.৮ শতাংশ হারে।
Blogger দ্বারা পরিচালিত.