সারা দেশের মধ্যে সিকিমে একজনও করোনা পজিটিভ নয়, কীভাবে করোনা ঠেকাল এই রাজ্য


Odd বাংলা ডেস্ক: সারা দেশের মধ্যে সিকিমই একমাত্র রাজ্য যেখানে একটিও করোনা পজিটিভ কেস পাওয়া যায়নি। করোনারাক্ষসকে কড়া হাতে দমন করেছে হিমালয়ের কোলের এই রাজ্য। গত ১৪ এপ্রিলের হিসাব অনুসারে, সিকিমই একমাত্র রাজ্য যেখানে একজনও করোনা পজিটিভ নয়। কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করেই করোনাকে কড়া হাতে দমন করতে পেরেছে। 

জানা গিয়েছে, সারা বিশ্বে যখন করোনা ছড়িয়ে পড়েছে, তখনও ভারতে সেই অর্থে কোনও আঁচই আসেনি, ঠিক তখন থেকেই করোনা ঠেকাতে প্রস্তুতি নিতে শুরু করেছিল সিকিম। গত ২৭ জানুয়ারি থেকে সীমান্ত বন্ধ করে দেয় সিকিম সরকার। বাইরে থেকে এরাজ্যে প্রবেশ এবং বেরোনো সার্বিকভাবে বন্ধ করে দেওয়া হয়। সেই সঙ্গে তড়িঘড়ি বন্ধ করা হয় চিন এবং নেপাল সীমান্ত।

সিকিমের অর্থনীতির অধিকাংশই নির্ভরশীল পর্যটন শিল্পের ওপরে। কিন্তু সেই পর্যটন শিল্পেই নিষেধাজ্ঞা জারি করেছিল সিকিম। গত বছরে প্রায় লক্ষাধিক পর্যটকের আগমণ হলেও ৫ মার্চ থেকে সেখানে আর পর্যটকদের আগমণ নিষিদ্ধ করে সিকিম সরকার। পাশাপাশি রাজ্যের মানুষদের বিদেশ ভ্রমণ যোগ খুঁজে বের করা হয় এবং প্রয়োজনে হোম কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দেওয়া হয়। সেইসঙ্গে কঠোরভাবে পালন করা হয় সোশ্যাল ডিসটেন্সিং। কোনও উৎসব, অনুষ্ঠান, জন-সমাবেশ নিষিদ্ধ করা হয়। এরপর ১৭ মার্চ গোটা রাজ্য সেল্ফ কোয়ারেন্টাইনে চলে যায় এবং ২৫ মার্চ থেকেই সারা দেশে লকডাউন শুরু হয়ে যায়। 
Blogger দ্বারা পরিচালিত.