১৯৯৯-এর সুপার সাইক্লোনে লন্ডভন্ড হয়েছিল ওড়িশা, প্রাণ হারিয়েছিলেন প্রায় ১০ হাজার মানুষ


Odd বাংলা ডেস্ক: মানুষ যখন নিঃস্ব হয়ে যায়, তখন তাঁর কাছে বেঁচে থাকে কেবল আশা। কিন্তু ১৯৯৯ সালে ওড়িশায় সে সুপার সাইক্লোন হয়েছিল, তাতে করে মানুষের আশাটুকুও মরে গিয়েছিল। ১৯৯৯ সালের ২৯ অক্টোবর ওড়িশায় আছড়ে পড়েছিল সুপার সাইক্লোন। ঘূর্ণিঝড় আসছে, তা আগে থেকে সকলেই জানতে পেরেছিল, কিন্তু এই ঘূর্ণিঝড় যে কি মারাত্মর রূপ ধারণ করতে পারে তা আগে থেকে কেউই ঠাহর করতে পারেননি। 



ওড়িশা সরকার ঘূর্ণিঝড়ের পথটি সঠিকভাবে নির্ণয় করতে সক্ষম হননি। যার ফলে বিরাট ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল ওড়িশার মানুষ। সেবার ঘূর্ণিঝড়ের প্রকোপে প্রাণ হারিয়েছিলেন প্রায় ১০ মানুষ। আসলে ওড়িশা সরকার সেবার পর্যাপ্ত পরিমাণে ত্রাণ শিবির গড়ে তোলা সম্ভব হয়নি। পাশাপাশি সরকারের তরফে বিস্তর বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছিল। যার ফলস্বরূপ কী হয়েছিল জানেন? প্রায় কয়েক হাজার মৃতদেহের কোনও পরিচয় পাওয়া যায়নি। বিশাল জমিতে একের পর এক কবর দেওয়া হয়েছিল বেওয়ারিশ লাশ। 


ভারতের ইতিহাসে সবথেকে খারাপ প্রাকৃতিক বিপর্যয়গুলির তালিকায় সবার আগে উঠে আসে সুপার সাইক্লোনের নাম। সরকারি হিসাব অনুসারে প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল, তবে বেসরকারি হিসাব মৃতের সংখ্যাটা আরও বেশি। সারা রাজ্যে প্রায় সাড়ে ৩ লক্ষ ঘরবাড়ি তছনছ হয়ে গিয়েছিল। একাধিক গ্রাম পুরোপুরিভাবে ধুলিসাৎ হয়ে গিয়েছিল। মারা গিয়েছিল ২ লক্ষেরও বেশি মানুষ। প্রায় ২৫ লক্ষ মানুষ নির্জন দ্বীপে বন্দিদশায় জীবন কাটিয়েছিলেন। ওড়িশা এতটাই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল যে, বহির্বিশ্বের সঙ্গে সম্পূর্ণভাবে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল ওড়িশার। 

সেই স্মৃতি উস্কে দিতে এবার আসছে ঘূর্ণিঝড় আমফান। কার্যত সুপার সাইক্লোনের মতোই শক্তিশালী ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে পশ্চিমবঙ্গের দীঘা, কাকদ্বীপ ও পারাদ্বীপের মধ্যবর্তী অঞ্চলে এবং ওড়িশায়। পশ্চিমবঙ্গ এবং ওড়িশায় বিরাট ক্ষয়ক্ষতি এবং প্রাণহানিরও আশঙ্কা করা হচ্ছে। পারাদ্বীপ থেকে ৪৮০ কিলোমিটার এবং দীঘা থেকে ৬০০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই সুপার সাইক্লোন আমফান। উত্তর-পূর্ব বঙ্গোপসাগর হয়ে সুন্দরবন ও হাতিয়াড়া দ্বীপের মাঝামাঝি আছড়ে পড়ার কথা।এখনও পর্যন্ত প্রস্তাবিত পথেই এগোচ্ছে সাইক্লোনের গতিপথ। বুধবার সন্ধের মধ্যে আছড়ে পড়ার কথা। ২ তলা উঁচু বাড়ি সমান জলোচ্ছ্বাস সঙ্গে ১৮৫-১৯০ কিমি বেগে ঝড়ো হাওয়া আর বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। 
Blogger দ্বারা পরিচালিত.