করোনার মধ্যে আতঙ্ক ছড়াল আফ্রিকান সোয়াইন ফ্লু, সতর্কতা জারি উত্তরবঙ্গের ৫ জেলায়!


Odd বাংলা ডেস্ক: এ যেন গোদের ওপর বিষফোঁড়া। একেই তো করোনা মহামারিতে বিপর্যস্ত সারা দেশ। তার মধ্যেই এক নতুন বিপদের সংকেত নিয়ে এল এক নতুন অসুখ। আফ্রিকায় ইতিমধ্যেই এটি মহামারির আকার ধারণ করেছে। কিন্তু ভারতে এখনও কোনও মানুষ আক্রান্ত হননি বটে, কিন্তু ভারতে ইতিমধ্যেই প্রবেশ করেছে আফ্রিকান সোয়াইন ফ্লু। এই রোগের কারণে অসমে ইতিমধ্যেই মারা গিয়েছে প্রায় আড়াই হাজার শূকর। তবে এবার এই নিয়ে বাংলার পাঁচ জেলায় জারি হয়েছে সতর্কতা। 

রায়গঞ্জের একটি ঘটনার কারণে মনে করা হচ্ছে যে এই রাজ্যেও হানা দিয়েছে সেই মারণ আফ্রিকান সোয়াইন ফ্লু। এপ্রিল মাসে অসম এবং অরুণাচল প্রদেশ মিলিয়ে প্রায় সাড়ে তিন হাজার শূকর মারা গিয়েছে। তার জেরে দুই রাজ্য থেকেই নমুনা পাঠানো হয়েছিল। ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিজিজেস-এ ধরা পড়ে আফ্রিকান সোয়াইন ফ্লু-র জীবানুর উপস্থিতি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, আফ্রিকায় জন্ম নেওয়া এই রোগের ভাইরাস ইওরোপ হয়ে ঢুকে পড়ে এশিয়ায়। তারপর কোনওভাবে প্রবেশ করেছে এদেশে। 

আর এরপরই অসম ও অরুণাচলের পার্শ্ববর্তী রাজ্যগুলিকে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিম্যাল ডিজিজেস-এর তরফে শূকর আমদানি এবং মাংসের প্রয়োজনে শূকর হত্যা ও মাংস বিক্রি বন্ধ করার আর্জি জানানো হয়েছে। আর তার পরই এ রাজ্যের প্রাণীসম্পদ বিকাশ দফতরের পক্ষ থেকে উত্তরবঙ্গের পাঁচ জেলাকে সতর্ক করে দেওয়া হয়েছে বলে খবর। সূত্রের খবর, রাজ্য সরকারের তরফে ইতিমধ্যেই আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলাকে চিঠি দিয়ে জানানো হয়েছে। পাশাপাশি অসম থেকে এ রাজ্যে শূকর আমদানিতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে উত্তর দিনাজপুর জেলার একটি ঘটনায় এখন চিন্তিত রাজ্য সরকার। দু'সপ্তাহ আগে রায়গঞ্জে প্রায় ১২-১৩টি শকুন একসঙ্গে মারা যাওয়ার খবর প্রকাশ্যে এসেছিল যা কার্যত অস্বাভাবিক। একটি মরা শূকরের মাংস খেয়েই শকুনগুলি মারা গিয়েছিল বলেই মনে করা হচ্ছে। তবে এই শূকর মারা যাওয়ার কারণ যদি আফ্রিকান সোয়াইন ফ্লু হয়ে থাকে, তাহলে এই রোগ ছড়াতে যে বেশি সময় লাগবে না তা বলাই বাহুল্য।
Blogger দ্বারা পরিচালিত.