আমফানে বাংলাদেশে ক্ষতি প্রায় ১,১০০ কোটি টাকার, তবু বাঁচিয়ে দিল ম্যানগ্রোভ ঘেরা সুন্দরবন


Odd বাংলা ডেস্ক: আমফানে বিপর্যস্ত বাংলাদেশ। বিধ্বংসী ঘূর্ণিঝড়ে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে বাংলাদেশের সাতক্ষীরায়। এখানে প্রত্যেক বছরই প্রচুর পরিমাণে আমের ফলন হয়। এই অঞ্চলের সমস্ত বেড়িবাঁধ ভেঙে গিয়ে শ্যামনগর-আনশুনির মতো নীচু অঞ্চলগুলি বিপুলভাবে প্লাবিত হয়েছে। 

এদিন সকালে হেলিকপ্টারে করে উদ্ধারকার্যে নেমেছিল সেনাবাহিনি। প্রসঙ্গত, ঘূর্ণিঝড় আমফানের সতর্কতা ছিল আগে থেকেই। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোহম্মদ এনামুর রহমান জানিয়েছেন, ঘুর্ণিঝড় আমফানে বাংলাদেশের ১,১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এর মধ্যে কেবল আমেরই ক্ষতি হয়েছে ১৫০ কোটি টাকার। 

বাংলাদেশ উপকূলের কাছাকাছি চলে আসার পর আমফান মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরেও ৯ নম্বরেও বিপদ সংকেত দেখাতে বলেছিল বাংলাদেশের আবহাওয়া অফিস। কিন্তু এরপরই তাণ্ডব কমে যায় আমফানের। তবে বাংলাদেশের উপকূলে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে, হতাহতের ঘটনাও ঘটেছে। 

তবে অন্যান্যবারের মতো এবারও বাংলাদেশকে বিপুল পরিমাণে ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচিয়ে দিল ম্যানগ্রোভ অরণ্যে ঘেরা সুন্দরবন। এর আগে বাংলাদেশে ঘূর্ণিঝড় 'ফণী', 'বুলবুল', 'সিডর' এবং 'আয়লা'-র। আর সেই কারণেই আমফানকে রুখে দেওয়ার পর সুন্দরবনের প্রয়োজনীয়তা আরও একবার প্রকট হয়ে উঠল। 
Blogger দ্বারা পরিচালিত.