তৈরি হচ্ছে অ্যান্টি ভাইরাল মাস্ক, যার সংস্পর্শে এলেই ধ্বংস হবে করোনা ভাইরাস


Odd বাংলা ডেস্ক: কেনটাকি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তৈরি করতে চলছেন এমন এক বিশেষ ধরণের মাস্ক যার সংস্পর্শে এলেই মরে যাবে করোনাভাইরাস। বিশ্ববিদ্যালয়ের মেমব্রেন সায়েন্সের পরিচালক তথা কেমিকেল ইঞ্জিনিয়ারিং অধ্যাপক দিবাকর ভট্টাচার্য সম্প্রতি জানিয়েছেন, তিনি এমন একটি মাস্কের ধারণা তৈরি করেছেন, যা SARS-CoV-2-কে(COVID-19-এর জন্য দায়ী) নিষ্ক্রিয় করে ফেলতে পারবে। 

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, অধ্যাপক ভট্টাচার্য এই মাস্ক তৈরির জন্য ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন-এর তরফ থেকে ১৫০,০০০ মার্কিন ডলার অনুদানও পেয়েছেন। গবেষক দলের প্রদান উপদেষ্টা হিসাবে তিনিই দায়িত্ব পালন করবেন বলে জানা গিয়েছে। তিনি জানিয়েছেন, ভাইরাস বিনাশকারী এই মেমব্রেন মাস্ক তৈরি করতে প্রায় ৬ মাস পর্যন্ত সময় লাগবে। একবার সঠিকভাবে পরিক্ষিত হলে পরেই তা বিরাট পরিমাণে তৈরি করার করা শুরু করা হবে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।  

প্রফেসর ভট্টাচার্য আরও জানিয়েছেন, এইসব মাস্কগুলিতে থাকবে এনজাইম, যা করোনাভাইরাসের প্রোটিন স্পাইকের সঙ্গে যুক্ত হয়ে, তাদের প্রথমে পৃথক করবে এবং এর ফলে মরে যাবে করোনাভাইরাস। প্রফেসর আরও বলেছেন যে, মাস্কের মধ্যে এমন কারিগরিও রাখা হবে যাতে মাস্কের তলদেশে করোনাভাইরাস ধারণ করে তাকে ধ্বংস করা যায়। এতে করে বাতাসে ভাসমান করোনা পার্টিকেলগুলি কমিয়ে ফেলা সম্ভব হবে, তাতে অন্য মানুষের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম হবে। 
Blogger দ্বারা পরিচালিত.