পরিায়ী শ্রমিকদের ট্রেনের ভাড়া বহন করবে কংগ্রেস, কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে বড় ঘোষণা সনিয়ার


Odd বাংলা ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট-এর ভারত সফরকালে গুজরাতের একটি ইভেন্টে সরকারের খরচ হয়েছিল ১০০ কোটি টাকা পাশাপাশি পিএম কেয়ার ফান্ডে ১৫১ কোটি টাকা অনুদান দিয়েছে ভারতীয় রেল, কিন্তু তা সত্ত্বেও পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য কেন তাঁদের থেকে ট্রেনের টিকিটের ভাড়া নেওয়া হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুললেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী। 

তবে এবার এক বিরাট ঘোষণা করলেন কংগ্রেস সভানেত্রী। তিনি জানালেন কংগ্রেস অভিবাসী শ্রমিকদের ট্রেনের ভাড়া প্রদান করবে। পরিযায়ী শ্রমিকদের 'দেশের অর্থনীতির মেরুদণ্ড' এবং 'দেশের বৃদ্ধির অগ্রদূত' বলে সম্বোধন করে এই ঘোষণা করলেন কংগ্রেস সুপ্রিমো। এদিন কার্যত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগে সনিয়া বলেন, যে সরকার মার্কিন প্রেসিডেন্ট-এর জন্য অনুষ্ঠানে ১০০ কোটি টাকা ব্যয় করতে পারে, তাহলে অভিবাসী শ্রমিকদের থেকে কেন টাকার নিয়ে তাঁদের ফেরাচ্ছে! 

কেন্দ্রকে কার্যত এক হাত নিয়ে সনিয়া বলেন, ১৯৪৭ সালের ভারত স্বাধীন হওয়ার পর এই প্রথম হয়ত এমন এক ট্র্যাজেডির মুখোমুখি হয়েছেন সাধারণ পরিযায়ী শ্রমিকরা, যেখানে তাঁরা কয়েকশো কিলোমিটার পায়ে হেঁটে তাঁর নিজের ঘরে ফিরতে বাধ্য হয়েছিলেন। তাঁদের কাছে ছিল না খাদ্য, ওষুধ, অর্থ, পরিবহন ব্যবস্থা, কেবল ছিল নিজের কাছের মানুষগুলোর কাছে ফেরার অদম্য ইচ্ছা। এমনকি আজও লক্ষ লক্ষ অভিবাসী শ্রমিক দেশের বিভিন্ন প্রান্তে নিঃশব্দে পড়ে রয়েছেন, যাঁরা নিজেদের ঘরে ফিরতে চান, কিন্তু তাঁদের কাছে কোনও অর্থ অথবা বিনামূল্যে পরিবহনের বন্দোবস্ত নেই। আর এই পরিস্থিতিতে তাঁদের থেকে অর্থের বিনিময়ে ভ্রমণ করানোটা নিঃসন্দেহে অত্যন্ত দুঋখজনক। তাই কংগ্রেসের তরফেই তাঁদের পরিবহনের ভার নেওয়া হল বলে জানান কংগ্রেস সুপ্রিমো। 
Blogger দ্বারা পরিচালিত.