আমফানের ভয়াবহ তান্ডব! কলকাতা বিমানবন্দর যেন একটা ছোটখাটো জলাশয়, রাজ্যে ক্ষতির পরিমাণ ১ লক্ষ কোটি টাকা


Odd বাংলা ডেস্ক: সুপার সাইক্লোন আমফানের টানা ছ'ঘণ্টা তান্ডবের ফলে প্লাবিত হয়েছে কলকাতা বিমানবন্দরও। ক্ষতিগ্রস্থ হয়েছে একাধিক কাঠামোরও। প্রায় ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড় হওয়ার এবং ভারী বর্ষণের কারণে বঙ্গে মৃত্যু হয়েছে ৭২ জনের। 

একইরকম বিধ্বংসী অবস্থা কলকাতা বিমান বন্দরেও। হাঁটু সমান জলে দাঁড়িয়ে রয়েছে বিমান। বুধবার দুপুর থেকে শুরু হওয়া আমফানের তান্ডবের ফলে শহরে উপড়ে গিয়েছে অসংখ্য গাছ,ক্ষতিগ্রস্থ হয়েছে বিদ্যুতের লাইন, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ধ্বংস হয়েছে একাধিক ভবন। গত ২৫ মার্চ থেকে লকডাউনের কারণে যাত্রীবাহী উড়ান চলাচল স্থগিত থাকায় সাম্প্রতিককালে কেবলমাত্র কার্গো এবং ইভ্যাকুয়েশন ফ্লাইটগুলি আপাতত চলাচল করছে।

প্রবল ঝড়ের মধ্যেও নবান্নের কন্ট্রোল রুমে ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। বিপুল ক্ষতির মুখোমুখি হয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখ থেকে একটা কথাই বেরিয়ে এসেছিল, 'সর্বনাশ হয়ে গেল'। এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন রাজ্যে আমফানের প্রভাব করোনাভাইরাসের চেয়েও মারাত্মক। এদিন মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে করোনার কারণে প্রায় ১ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে। এলাকার পর এলাকা তছনছ হয়ে গিয়েছে, ব্যহত হয়েছে যোগাযোগ ব্যবস্থাও।  ১৯৯৯ সালের পর চলতি শতকের সবচেয়ে বড় এবং বিধ্বংসী সুপার সাইক্লোন হল আমফান। ১৯৯৯-এর সুপার সাইক্লোনে ওড়িশায় প্রাণ হারিয়েছিলেন প্রায় ১০ হাজার মানুষ। 
Blogger দ্বারা পরিচালিত.