করোনা সংঘাতে আগেই অনুদান বন্ধ, এবার WHO-এর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করল আমেরিকা


Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাস নিয়ে প্রথম থেকেই প্রেসিডেন্ট ট্রাম্পের রোষানলে পড়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর জন্য অনেক আগে থেকেই হু-এর জন্য অনুদান বন্ধ করে দিয়েছিল আমেরিকা। আর এবার কার্যতই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করল আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একথা ঘোষণা করেছেন। 

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ করেন, বছরে মাত্র ৪০ মিলিয়ন ডলার দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়ন্ত্রণ করছে চিন। যেখানে প্রতিবছর এই সংস্থাকে প্রায় ৪৫০ মিলিয়ন ডলার অনুদান দেয় আমেরিকা। এবার এই অর্থ অন্য সংস্থার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজন মতো ব্যবহার করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৯-এর ডিসেম্বরে চিনের উহান প্রদেশ থেকে উৎপত্তি হওয়া করোনা ভাইরাস এক বৈশ্বিক মহামারির আকার ধারণ করে। বর্তমানে সারা বিশ্বে এই মারণ ভাইরাসের কবলে পড়ে ৩ লক্ষ ৬৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এবং আক্রান্ত প্রায় ৬০ লক্ষ ছুঁই ছুঁই। কেবল মার্কিন যুক্তরাষ্ট্রেই করোনা আক্রান্তের সংখ্যা ১৭ লক্ষ ৮৭ হাজার। করোনায় মৃতের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে দিন কয়েক আগেই। পরিস্থিতি ভয়াবহ হওয়ার অনেক আগে থেকেই করোনা চিনের তৈরি ভাইরাস বলে দাবি করেছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর রেগে গিয়ে হু-কে পাঠানো অনুদানও বন্ধ করে দেয় আমেরিকা। আর এবারল ছিন্ন করল সমস্ত সম্পর্ক। 
Blogger দ্বারা পরিচালিত.