দুর্বল হয়ে পড়ছে পৃথিবীর চৌম্বকীয় ক্ষমতা, বন্ধ হতে পারে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা


Odd বাংলা ডেস্ক: পৃথিবী সবকিছুকে নিজের কেন্দ্রের দিকে আকর্ষণ করে, যাকে বলা হয় মাধ্যাকর্ষণ শক্তি। আইজ্যাক নিউটনের এই থিওরি ছোটবেলায় সকলেরই পড়া। কিন্তু জানেন কি, পৃথিবীর এই চৌম্বকীয় শক্তি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়ছে। বিজ্ঞানীরা স্যাটেলাইট ডেটা অনুধাবন করে জানতে পেরেছেন আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার মধ্যবর্তী জায়গায় দুর্বল হয়ে পড়েছে পৃথবীর এই চৌম্বকীয় শক্তি। যাতে করে বলাই বাহুল্য বিপদ কিন্তু ঘাড়ের ওপরেই নিঃশ্বাস ফেলছে।

পৃথিবীর এই চৌম্বকীয় শক্তি কোন কাজে লাগে? তামাম বিজ্ঞানীদের দাবি, পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি এক বিশেষ ধরণের চৌম্বকীয় ক্ষেত্র যা কিনা পৃথিবীর কেন্দ্রভাগ থেকে শুরু করে মহাকাশ পর্যন্ত বিস্তৃত। এই চৌম্বকীয় ক্ষেত্রের জন্যই পৃথিবীর প্রাণশক্তি বজায় রয়েছে, কারণ পৃথিবীতে কয়েক কোটি মহাজাগতিক রশ্মি আসা থেকে আটকাট এই চৌম্বকীয় ক্ষেত্র। 

ইউরোপিয়ান স্পেস এজেন্সি সূত্রে খবর, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার অন্তবর্তী ওই বিশেষ অংশে দুর্বল হয়ে যাচ্ছে পৃথিবীর ওই চৌম্বকীয় ক্ষেত্র। আর এই ঘটনাকে বলা হচ্ছে ‘সাউথ আটলান্টিক অ্যানোমালি।' পৃথিবীর এই নয়া সমস্যায় যথেষ্ট চিন্তায় পড়েছেনবিজ্ঞানীরা। কারণ এই সমস্যার জেরে স্যাটেলাইটে বিরাট প্রভাব পড়তে পারে। যার ফলে বন্ধ হয়ে যেতে পারে মোবাইল পরিষেবা এবং ব্যহত হতে পারে ইন্টারনেট পরিষেবাও। যদিও বিজ্ঞানীদের দাবি এর আগেও একবার এই ঘটনা ঘটেছিল। প্রতি ২ লক্ষ ৫০ হাজার পর ঘটে থাকে এই ঘটনা।
Blogger দ্বারা পরিচালিত.