মশলাদানিতে মশলা দলা পাকিয়ে যাচ্ছে? এই ১০টি উপায়ে মশলা ভাল থাকবে অনেকদিন


Odd বাংলা ডেস্ক: অনেকে রোজের বাজারটা রোজ করলেও, মশলাপাতি কিন্তু রোজ কিনে আনা সম্ভব নয়। তাই মশলাপাতি একবারে অনেকটা পরিমাণে কিনে এনে স্টোর করে রাখেন অনেকে। কিন্তু অনেকসময়ে দেখা যায় কৌটোর মধ্যে মশলা দলা পাকিয়ে যায়? কয়েকটা সহজ পদ্ধতি মেনে চললেই কিন্তু আপনারা বহুদিন পর্যন্ত মশলা কন্টেনারে ভালভাবে রাখতে পারেন। 

১) প্রথমেই খেয়াল করতে হবে, মশলায় যেনকোনওভাবে আর্দ্রতা বা ময়েশ্চার প্রবেশ না করে। আর্দ্রতা মশলা নষ্টের প্রধান কারণ। তাই একে এমন সর্বদা এয়ার টাইট কন্টেনারে ভরে রাখুন, যাতে বাতায় প্রবেশ না করতে পারে। 

২) সতেজ ভাব এবং কার্যকারিতা বজায় রাখতে লঙ্কার গুঁড়োর মতো বেশ কিছু মশলা ফ্রিজে রাখুন। 

৩) মশলা ব্যবহারের সময় একে কড়াই বা প্যান থেকে ওঠা বাষ্পের সামনে আনবেন না। কন্টেনারটি একটু দূরে রেখে মশলা বের করুন। শুধু তাই নয় মশলা কখনও গ্যাসের আশেপাশে রাখবেন না। অতিরিক্ত তাপে মশলার স্বাদ ও গুণ নষ্ট হয়ে যায়।

৪)কোন ধরনের বয়ামে বা কন্টেনারে হার্ব এবং মসলা রাখছেন তার উপাদানের ওপরও মশলার দীর্ঘায়ু নির্ভর করে। সবচেয়ে ভাল হয় যদি কাঁচের বয়ামে মশলা রাখেন। 

৫) কন্টেনার থেকে থেকে যে চামচ দিয়ে মশলা তুলবেন তা যেন পরিষ্কার ও শুকনো হয় সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন। 

৬) যদি বাটা মশলা হয়, তাহলে তা ডিপ ফ্রিজে রাখুন মুখবন্ধ কন্টেনারে রেখে দিন।

৭) গরম মশলা ও জিরা সরাসরি সূর্যালোকে রাখবেন না। এতে মশলার গন্ধ রোদের তাপে নষ্ট হয়ে যায়।

৮) জিরে, ধনে, গোলমরিচ-এর মতো গোটা মশলা মজুত করার আগে হালকা আঁচে সুকনো খোলায় নাড়াচাড়া করে নিয়ে ঠাণ্ডা করে কৌটায় রাখুন। অনেক দিন এর গন্ধ ভালো থাকবে।

৯) গরম মশলা কাঁচের এয়ারটাইট কন্টেনারে ভরে রোদে রাখুন। এতে গরম মশলা ঝরঝরে থাকবে ও গন্ধও ভাল থাকবে।

১০) কারিপাতা ও পুদিনাপাতা কয়েক দিন রাখলে শুকিয়ে যায় ও পচে যায়। যদি আপনারা এই পাতা শুকিয়ে, গুঁড়ো করে নিয়ে কন্টেনারে ভরে রাখেন, তাহলে অনেকদিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।
Blogger দ্বারা পরিচালিত.