সুস্থ হচ্ছে ইওরোপের একাধিক দেশ, ধীরে ধীরে লকডাউন শিথিল করে রেস্তোরাঁ-বার খুলে দিল ইতালি


Odd বাংলা ডেস্ক: স্পেন, ইতালি-সহ ইউরোপের বেশ কিছু দেশে সোমবার থেকে লকডাউন শিথিল করা শুরু হয়েছে। ইতালিতে প্রায় ২ মাস লকডাউন থাকার পর বার ও সেলুন-সহ অধিকাংশ ব্যবসায়িক প্রতিষ্ঠান সম্পূর্ণভাবে খোলার অনুমতি দেওয়া হয়েছে। পাশাপাশি লকডাউন শিথিলের প্রক্রিয়া শুরু হয়েছে স্পেনেও। সেখানে ১০ জনের কম যেকোনও জমায়েতের অনুমতি দেওয়া হয়েছে। ধারাবাহিকভাবে যে মৃত্যুর মিছিল চলছিল তা অনেকটাই কমে আসায় লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মার্চে লকডাউন শুরুর পর ইতালিতে চলতি সপ্তাহের রবিবারই সবচেয়ে কম মানুষের মৃত্যু হয়েছে। সেদিন ইতালিতে করোনায় প্রাণ হারিয়েছে ১৪৫ জন। ইতালিতে রেস্তোরাঁ, বার, সেলুন ও অন্যান্য দোকানপাট খোলার অনুমতি মিলেছে। ক্যাথলিক চার্চগুলোতে মানুষ যাওয়া-আসা শুরু করেছেন। তবে সর্বত্রই সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে নির্দেশিকা দেওয়া আছে। এছাড়া সবাইকে মাস্ক পরাটা বাধ্যতামুলক করা হয়েছে। স্বাস্থ্য দফতরের তরফে বড় ধরণের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

অন্যদিকে স্পেনে লকডাউন চালুর পর প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় মৃত্যু ১০০-এর নিচে নেমে আসায় স্বস্তি ফিরেছে সেদেশ। এর ফলে সেখানেও লকডাউন খানিকটা শিথিল করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে দেশটিতে অধিকাংশ মানুষ লকডাউন থেকে মুক্ত হয়ে যাবে। সেখানে অঞ্চলভেদে চার ধাপে লকডাউন তুলে নেওয়া হবে। তবে দেশের মানুষের ওপর সতর্কতাও জারি করা হয়েছে। তবে অসতর্ক হলেই ভাইরাসটি কিন্তু দ্বিতীয়বারের মতো হানা দিতে পারে।

এছাড়া পর্তুগালেও রেস্তোরাঁ, ক্যাফে ও পেস্ট্রি শপ খুলে দেয়া হয়েছে। এসব জায়গায় আসনসংখ্যা সীমিত রাখা। পোল্যান্ডে বিউটি স্যালুন ও হেয়ারড্রেসার খুলে দেয়া হয়েছে। বেলজিয়ামে কড়াকড়ির মধ্যে প্রাইমারি ও মাধ্যমিক স্কুল খুলে দেওয়া হয়েছে। সেখানে জাদুঘর ও চিড়িয়াখানার দরজাও খুলে দেওয়া হয়েছে। যদিও চিড়িয়াখানা ও জাদুঘরে তারাই যেতে পারবেন যারা বুকিং করেছেন এবং অনুমতি মিলবে সীমিত সংখ্যক মানুষেরই। গ্রিসে বিখ্যাত অ্যাক্রোপোলিস খুলে দেয়া হয়েছে এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীরা স্কুলে যাওয়া শুরু করেছে। 
Blogger দ্বারা পরিচালিত.