মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় বেবি পাউডার বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিল জনসন অ্যান্ড জনসন


Odd বাংলা ডেস্ক: এতদিনে একাধিক বার জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডারে অ্যাসবেস্টস-এর মতো ক্ষতিকর রাসায়নিকের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছে। এই রাসায়নিক শিশু শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। এতে ক্যানসার পর্যন্তও হতে পারে। যদিও জনসন অ্যান্ড জনসন বেবি পাউডারে পাওয়া এই রাসায়নিক মাত্রায় খুবই কম। তারপরও বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। এ নিয়ে কয়েক বছরের আইনি লড়াইয়ের পর মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডায় বেবি পাউডার বিক্রি না করার সিদ্ধান্ত নেয় জনসন অ্যান্ড জনসন।

সংস্থার দাবি, কয়েক দশকের বৈজ্ঞানিক গবেষণাই তাদের এই বেবি পাউডারের সুরক্ষাকবচ। তারপরও 'বিভ্রান্তিকর' তথ্যের কারণে যেন সংস্থার প্রতি মানুষের আস্থা কমে না যায়, সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উত্তর আমেরিকায় ট্যালক-ভিত্তিক জনসনের বেবি পাউডারের চাহিদা অনেকাংশে হ্রাস পাচ্ছে। পণ্যের সুরক্ষা ইস্যু এবং মামলার ফলে অনেকের কাছেই ভুল তথ্য পৌঁছচ্ছে। মার্কিন সংবাদমাধ্য সূত্রে খবর, ট্যালকম পাউডারের স্বাস্থ্যগত উদ্বেগ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে কয়েক হাজার মামলা হয়েছে।

প্রসঙ্গত, ট্যালকম পাউডার তৈরির প্রধান উপাদান ট্যালক একটি খনিজ পদার্থ। মাটিতে অ্যাসবেস্টসের কাছাকাছি অবস্থান থেকে এটি সংগ্রহ করা হয়। তবে নিজেদের ট্যালকম পাউডারে অ্যাসবেস্টসের উপস্থিতি থাকার কথা অস্বীকার করেছে সংস্থা। তাদের দাবি, তাদের পণ্য ব্যবহারে ক্যান্সার হওয়ার কোনও আশঙ্কা নেই, তারা বিজ্ঞানসম্মত উপায়ে ওই পাউডার তৈরি করছে। কিন্তু ২০১৭ সালেও এক অভিযোগকারী মহিলাকে ৪১ কোটি ৭০ লক্ষ ডলার ক্ষতিপূরণ দেওয়ার জন্য জনসন অ্যান্ড জনসনকে নির্দেশ দেয় ক্যালিফোর্নিয়ার একটি আদালত। এইরকম একাধিক মামলায় বিভিন্ন সময়ে জর্জরিত হয়েছে জনসন অ্যান্ড জনসন। আর সেই কারণেই অবশেষে এই সিদ্ধান্ত নিল সুপ্রাচীন এই সংস্থা। 
Blogger দ্বারা পরিচালিত.