কন্টেনমেন্ট জোনে ৩০ জুন পর্যন্ত বর্ধিত হল লকডাউনের মেয়াদ, কোন ক্ষেত্রে কড়াকড়ি, কোথায় মিলছে ছাড়


Odd বাংলা ডেস্ক: শনিবার কেন্দ্রের তরফে প্রকাশ করা হল ৩১-মে পরবর্তী সময়ে লকডাউন কর্মসূচী। কেন্দ্রীয় সরকারের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল যে, সারা দেশজুড়ে সমস্ত কন্টেনমেন্ট জোনে আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন বর্ধিত করা হল। আর কন্টেনমেন্ট জোনের বাইরে যাবতীয় অর্থনৈতিক ক্রিয়াকলাপ পুনরায় শুরু করা যেতে পারে। করোনাভাইরাস মোকাবিলায় জারি হওয়া সারা দেশজুড়ে লকডাউনের চতুর্থ মেয়াদ শেষ হচ্ছে কাল। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ অনুসারে, সারা দেশজুড়ে কন্টেনমেন্ট জোনে লকডাউন কঠোরভাবে মেনে চলা হবে। লকডাউন ৫.০-এর নয়া গাইডলাইনে স্পষ্ট করে বলা হয়েছে, নয়া নিয়মগুলি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে কঠোরভাবে মেনে চলতে হবে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মুখ্যমন্ত্রীদের সাথে আলোচনায় বসেন। তারপরে তিনি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করে বিভিন্ন মুখ্যমন্ত্রী থেকে প্রাপ্ত ইনপুট সম্পর্কে তাঁকে অবহিত করেন। শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে লকডাউন বাড়িয়ে দেওয়ার ঘোষণা করা হয়।

কন্টেনমেন্ট জোনের বাইরে প্রথম ধাপে, ধর্মীয় স্থান, উপাসনালয়গুলি জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। এছাড়া হোটেল, রেস্তোরাঁ, এবং অন্যান্য হসপিটালিটি পরিষেবা এবং শপিং মলগুলি আগামী ৮ জুন থেকে খুলে দেওয়া হবে। দ্বিতীয় ধাপে, স্কুল, কলেজ ইত্যাদি খোলা হবে। রাজ্য সরকারগুলিকে অভিভাবক এবং অন্যান্য অংশীদারদের সঙ্গে প্রাতিষ্ঠানিক পর্যায়ে পরামর্শ করার কথা বলা হয়েছে। মতামতের ভিত্তিতে, এই প্রতিষ্ঠানগুলি পুনরায় খোলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে জুলাই মাস নাগাদ।

সারা দেশজুড়ে যেসব কার্যকর্মের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলি হল- আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচল, মেট্রোরেল পরিষেবা, সিনেমা হল, জিমনেসিয়াম, সুইমিং পুল, বিনোদন উদ্যান, থিয়েটার, বার, অডিটোরিয়াম, সমাবেশ হল, এবং সেইরকম অন্যান্য স্থান। এছাড়াও, সামাজিক, রাজনৈতিক, খেলাধুলো কার্যক্রম, সাংস্কৃতিক, এবং ধর্মীয় অনুষ্ঠান এবং অন্যান্য বৃহত সমাবেশগুলি সীমার বাইরে থাকবে। তৃতীয় ধাপে, পরিস্থিতি বিচার করে এগুলি পুনরায় খোলার তারিখগুলি ঘোষণা করা হবে।

আন্তঃরাজ্য চলাচসের ক্ষেত্রে কোনও বাধানিষেধ থাকবে না। সেক্ষেত্রে আলাদা করে কোনও ই-পারমিটের প্রয়োজন হবে না। আর নাইট কারফিউ আগের মতোই জারি থাকবে, সেক্ষেত্রে এর সময়সীমা হল রাত ৯টা থেকে পরেরদিন ভোর ৫টা পর্যন্ত।  
Blogger দ্বারা পরিচালিত.