সারা বিশ্বের মধ্যে প্রথম করোনামুক্ত দেশ নিউজিল্যান্ড, কীভাবে করোনা মোকাবিলা করতে সফল হল এই দেশ?


Odd বাংলা ডেস্ক: বুধবার নিউজিল্যান্ডের অকল্যান্ডের মিডলমোর হাসপাতাল থেকে দেশটির শেষ করোনাভাইরাস রোগীকে ছুটি দিয়ে দেওয়া হয়েছে। যার ফলে সারা বিশ্বজুড়ে করোনা আক্রান্ত দেশগুলির মধ্যে করোনা লড়াইয়ে জয়ী হয়েছে নিউজিল্যান্ড। 

বুধবার নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রনালয় ঘোষণা করেছে যে, টানা পঞ্চম দিনে নিউজিল্যান্ডে কোভিড-১৯ এর নতুন কোনও মামলা নথিভুক্ত হয়নি! জনস হপকিন্সের করোনাভাইরাস রিসোর্স সেন্টারের মতে, নিউজিল্যান্ডে প্রায় ১৫০০টি করোনার কেস ধরা পড়েছিল। যাঁদের মধ্যে ১,৪৭৪ জন করোনার কবল থেকে পুরোপুরিভাবে সুস্থ হয়ে উঠেছে। এখন অ্যাক্টিভ কেসের সংখ্যা প্রায় ৮ জন মতো। সেদেশে করোনায় মারা গিয়েছেন ২১ জন। 

কীভাবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জয়ী হল নিউজিল্যান্ড

প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে মোকাবেলায় সাফল্যের জন্য যিনি দায়ি তিনি হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডেন এবং তাঁর সুদক্ষ নেতৃত্ব। তাড়াতাড়ি লকডাউন ঘোষণা, সামাজিক দূরত্ববিধিতে কড়াকড়ি এবং বিপুল সংখ্যায় করোনা টেস্টিং-এর বন্দোবস্ত করে উঠতে পেরেছিল নিউজিল্যান্ড।

কোভিড-১৯ মোকাবিলায় নিউজিল্যান্ড তুলনামূলকভাবে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছিল। যখন দেশে কেবল ৬জন করোনা  রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল, তখন প্রধানমন্ত্রী আর্ডেন ১৪ মার্চ ঘোষণা করেছিলেন যে, দেশে যে-ই প্রবেশ করবেন তাঁকে দু-সপ্তাহের জন্য কোয়ারেন্টাইন মেনে চলার নির্দেশ দিয়েছিলেন। এরপর ১৯ মার্চ করোনা আক্রান্তের সংখ্যা ২৮-এ পৌঁছে গেলে আর্ডেন বিদেশিদের দেশে প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছিলেন।

পাশাপাশি নিউজিল্যান্ডের মানুষজনের সারা বিশ্বের সবচেয়ে বেশি কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। সেদেশে মোট ১২৭,৪৩৫টি কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। কন্ট্যাক্ট ট্রেসাররা NZ COVID ট্রেসার অ্যাপের মাধ্যমেও বাকি মামলাগুলি পর্যবেক্ষণের কাজ করছেন।

সারা দেশের মধ্যে করোনাভাইরাসের বিরুদ্ধে সফল লড়াই লড়ার জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করেছে-
Blogger দ্বারা পরিচালিত.