মোদী সরকারের দ্বিতীয় দফার বর্ষপূর্তি, প্রধানমন্ত্রী অকপটে স্বীকার করলেন পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কথা


Odd বাংলা ডেস্ক: দ্বিতীয় দফায় মোদী সরকারের প্রথম বর্ষপূর্তিতে দেশবাসীর উদ্দেশে খোলা চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর দ্বিতীয় মেয়াদের পর পেরিয়ে গিয়েছে এক বছর, তার মধ্যে দেশের রাজনীতিতে একের পর এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। চিঠিতে সেকথা উল্লেখ করে মোদী লিখেছেন, গত এক বছরে দেশ একদিকে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে, তেমনই তিনি স্বীকার করেছেন যে, করোনা ভাইরাসের সংকটের দিনে পরিযায়ী শ্রমিক, সাধারণ শ্রমিক এবং অন্যান্যরা চরম দুঃখ-দুর্দশা ভোগ করছেন। তবে তিনি আশা রাখছেন যে,  ভারত অর্থনৈতিক পুনর্জাগরণের ক্ষেত্রে একটি উদাহরণ স্থাপন করবে এবং বৈশ্বিক মহামারির বিরুদ্ধে লড়াই করে বিশ্বকে চমকে দেবে।

চিঠিতে প্রধানমন্ত্রী ভারতীয়দের সম্বোধন করে লেখেন, এই তীব্র সংকটের পরিস্থিতিতে এমনটা দাবি করা যায় না যে, কারওর অসুবিধা বা সংকট পোহাতে হয়নি। তিনি বলেন, 'আমাদের শ্রমিক, পরিযায়ী শ্রমিক, ছোট শিল্পের কারিগর, হকাররা এবং আপামর ভারতবাসীরা প্রচণ্ড যন্ত্রণা সহ্য করেছেন।' তবে, 'আমাদের যে অসুবিধাগুলির মুখোমুখি হচ্ছে তা যেন কোনও বিপর্যয়ের আকার ধারণ না করে সেদিকে খেয়াল রাখতে হবে' বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, মার্চ মাসের শেষে লকডাউন ঘোষণা হওয়ার পর চাকরি হারিয়ে হাজার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে, কেউ সাইকেল চালিয়ে, কেউ আবার ট্রাকে করে নিজ গন্তব্যে পৌঁছেছেন। 

প্রধানমন্ত্রী আরও বলেন যে তিনি সচেতন ছিলেন যে অনেক কিছু করার দরকার ছিল। মোদী বলেন, 'আমাদের দেশ অনেকগুলি চ্যালেঞ্জ এবং সমস্যার মুখোমুখি হচ্ছে। আমি দিনরাত কাজ করে যাচ্ছি। আমার মধ্যে কিছু ঘাটতি থাকতে পারে, তবে আমাদের দেশের কোনও কিছুরই অভাব নেই। তাই, আমি আপনাদের (ভারতবাসী) শক্তি এবং ক্ষমতার ওপর নিজের চেয়েও বেশি বিশ্বাস রাখি।' এরপর তিনি আত্মনির্ভরশীলতার মন্ত্র পুনরায় ব্যক্ত করেন।

মোদী আরও লেখেন, 'বিশ্বব্যাপী মহামারীর কারণে এটি অবশ্যই সঙ্কটের সময়, তবে আমারা ভারতীয়দের জন্য দৃঢ় সংকল্পের সময়। আমাদের সর্বদা মনে রাখতে হবে যে, ১৩০ কোটি ভারতবাসীর বর্তমান ও ভবিষ্যত কখনই প্রতিকূলতার মধ্যে দিয়ে কাটবে না।' প্রধানমন্ত্রী আরো বলেন, গত বছর আজকের দিনটিতে ভারতীয় গণতন্ত্রে একটি 'স্বর্ণযুগ' শুরু হয়েছিল, সেদিন তিনি দ্বিতীয়বার ক্ষমতায় এসেছিলেন। দ্বিতীয়বার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরে আসেন। 

মোদী লেখেন, 'পরিস্থিতি স্বাভাবিক থাকলে আমি আজ আপনাদের মাঝেই থাকতাম। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতি তেমন নয়। তাই এই চিঠির মাধ্যমেই আমি আপনাদের আশীর্বাদ চাইছি।'
Blogger দ্বারা পরিচালিত.