লকডাউন ওঠার পর আসছে ভয়ঙ্কর দিন, হিংস্র হয়ে উঠতে পারে আপাতক্ষুদ্র এই প্রাণী


Odd বাংলা ডেস্ক: মার্কিন ভিত্তিক ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, অদূর ভবিষ্যতে তীক্ষ্ম দাঁত আছে এমন প্রাণী যেমন, ইঁদুর, একটি অত্যন্ত ভয়ঙ্কর হয়ে উঠেবে। সিডিসির মতে, লকডাউন পরবর্তী সময়ে ইঁদুরের মতো প্রাণীরা খুবই ভয়ঙ্কর এবং আক্রমণাত্মক হয়ে উঠবে। এর মধ্যে অন্যতম কারণ হল খাদ্যের অন্বেষণ। যা লকডাউনের কারণে দীর্ঘদিন ধরে বাধাপ্রাপ্ত হচ্ছে। আর সেই কারণে লকডাউন পরবর্তীকালে খাবার খুঁজতে গিয়ে প্রচণ্ড ভয়ঙ্কর এবং আগ্রাসী রূপ ধারণ করতে পারে মুষিককূল। 

লকডাউনের পর যেহেতু মানুষের জীবন স্বাভাবিক ছন্দে ফিরে আসবে, তখন ফের শুরু হবে খাদ্যের অপচয়। মানুষ এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে ফেলে রাখবে খাবার, আর তা সংগ্রহ করতে গিয়ে অতীতের চেয়ে আরও বেশি করে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে তারা। 

সিডিসি-র নির্দেশিকায় বলা হয়েছে, মুষিককূল মূলত রেস্তোরাঁর উচ্ছ্বিষ্ট খাবারের ওপর নির্ভরশীল। কিন্তু লকডাউনের কারণে বন্ধ হোটেল ব্যবসা। তাতে উচ্ছ্বিষ্ট কেন আসলটুকুও পাওয়া যাচ্ছে না। এর ফলে তাঁদের খাদ্যে টান পড়েছে। এই পরিস্থিতিতে ইঁদুররা নতুন খাদ্যের উৎসের সন্ধান চালাচ্ছে। আর একারণে তারা এমন দুর্ভেদ্য স্থানে পৌঁছে যাচ্ছে, যা একটা সময়ে তাদের কাছে সীমাবদ্ধ ছিল। এজন্য সিডিসির তরফে সতর্ক করে দেওয়া হয়েছে যে, ইঁদুরের বিচরণক্ষেত্র বন্ধ করে দেওয়া, বিভিন্ন ধ্বংসস্তূপ সরিয়ে ফেলা, আবর্জনা সর্বদা শক্ত করে ঢেকে রাখা বিনে ফেলা এবং পোষ্য পাখি বা প্রাণীর খাবার নিরাপদ স্থানে সরিয়ে রাখতে হবে।
Blogger দ্বারা পরিচালিত.