আমফানের জের! বোটানিক্যাল গার্ডেনে সমূলে উপড়ে গেল ২৭০ বছরের পুরনো 'গ্রেট বেনিয়ান ট্রি'


Odd বাংলা ডেস্ক: ঘূর্ণিঝড় আমফানের হাত থেকে রেহাই পেল না ২৭০ বছরের বটগাছটিও। হাওড়া শিবপুরে অবস্থিত বোটানিক্যাল গার্ডেনে ২৭০ বছরের পুরনো 'গ্রেট বেনিয়ান ট্রি' নামে খ্যাত বটগাছটি মূল থেকে উপড়ে গেল সুপার সাইক্লোন আমফানের কারণে।

ঘূর্ণিঝড়ের অভিজ্ঞতা এই গাছটির জন্য নতুন কিছু নয়। ১৮৬৪ এবং ১৮৬৭ সালের দুই ভয়াবহ সাইক্লোনের অভিজ্ঞতা ছিল এই বয়ঃবৃদ্ধ বটগাছটির। কিন্তু আমফানে আর শেষ রক্ষা সম্ভব হল না। বুধবারে প্রবল ঘূর্ণিঝড়ের কারণে ফাঁকা হয়ে গেল বোটানিক্যাল গার্ডেনের উত্তর-পশ্চিম কোণ। সর্বমোট ৪.৬৭ একর জমি জুড়ে (ডালপালা বিস্তার-সহ) দাঁড়িয়ে থাকা বটগাছটি সমূলে উৎপাটিত হওয়ার ফলে বোটানিক্যাল গার্ডেনের উত্তর-পশ্চিম কোণে একটা বিরাট গর্তের সৃষ্টি হয়েছে।  

ঘূর্ণিঝড়ের পর গাছপালার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সেখানে গিয়েছিলেন প্রবীণ বিজ্ঞানী বসন্ত কুমার সিংহ। তিনি জানিয়েছেন, সবচেয়ে বড় ছাউনিযুক্ত এই গাছটি তাঁর সুপ্রাচীন খেতাবটি অবশেষ হারাল। ঘূর্ণিঝড় আয়লা, ফণী, বুলবুল যা করতে পারেনি, আমফান তা করে ফেলল! 

২৭৩ একর জায়গাজুড়ে বিস্তৃত বোটানিক্যাল গার্ডেনে ক্ষতিগ্রস্থ হয়েছে প্রায় ১০০০ বিভিন্ন জাতের গাছ। তার মধ্যে আর একটি অন্যতম প্রধান আকর্ষণ ১০০ বছরের পুরনো কল্পবৃক্ষ বা বাওবাব গাছটিও সমূলে উপড়ে গিয়েছে। প্রসঙ্গত, 'গ্রেট বেনিয়ান ট্রি', 'ডাবল কোকোনাট ট্রি'-র পর এই কল্পবৃক্ষ গাছটিই ছিল বোটানিক্যাল গার্ডেনের তৃতীয় জনপ্রিয় গাছ, যা দেখতে ভিড় জমাত দর্শনার্থীরা। 
Blogger দ্বারা পরিচালিত.