ম্যানগ্রোভ অরণ্যই দিয়েছে সুরক্ষা! সেই সুন্দরবনেই ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১২০ কোটি টাকা!


Odd বাংলা ডেস্ক: যে সুন্দরবনের জন্য বাংলাদেশে ভয়াল রূপ ধারণ করতে পারল না আমফান, সেই সুন্দরবন এবার কঠিন বিপর্যয়ের মুখে। বনদফতর সূত্রে খবর, সুন্দরবন ব্যাঘ্র প্রকল্প এবং বায়োস্ফিয়ার রিজার্ভ মিলিয়ে কম করে ১২০ কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে এখনও সম্পূর্ণ রিপোর্ট দিয়ে উঠতে পারেনি। সামগ্রিক পরিস্থিতিটি বিচার-বিবেচনা করে আগামী কয়েকদিনে রিপোর্ট তৈরি করলে ক্ষতির অঙ্কটা আরও বাড়তে পারে বলে দাবি করা হচ্ছে। 

জানা গিয়েছে, বুলবুল ঝড়ের প্রকোপে যে বিরাট ক্ষয়ক্ষতি হয়েছিল, তা সারাতে সারাতেই এসে গেল আমফান, যা কিনা আরও বড় ক্ষতি করে দিয়ে গেল! ম্যানগ্রোভ অরণ্য তো বটেই, পাশাপাশি ধ্বংস হয়ে গিয়েছে মাইলের পর মাইল গাছ-পালা। 

তবে নিজে সমস্ত ক্ষতি সয়েও কলকাতা শহরকে এবং বাংলাদেশকে আরও বড় ক্ষয়ক্ষতির হাত থেকে বাঁচিয়ে দিল সুন্দরবন। পাশাপাশি সুন্দরবনের বিখ্যাত রয়্যাল বেঙ্গল টাইগারও ক্ষতিগ্রস্থ হয়নি বলেই জানিয়েছেন রাজ্যের প্রাক্তন বনপাল অতনু রাহা। তিনি জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের সময় সমুদ্রের জল ভিতরে ঢুকলে বাঘেরা জঙ্গলের কোর এরিয়ার উঁচু স্থানে আশ্রয় নেয়। আর ঘন ম্যানগ্রোভ অরণ্যের কারণে জঙ্গলে ঝড়ের গতিও বাধাপ্রাপ্ত হয়ে থেকা, সেজন্য জঙ্গলের বাঘেরা সুরক্ষিত।
Blogger দ্বারা পরিচালিত.