১০ থেকে বেড়ে ১১ সংখ্যা হতে পারে আপনার মোবাইল নম্বর, সুপারিশ TRAI-এর


Odd বাংলা ডেস্ক: এবার আপনার মোবাইল নম্বর ১০ থেকে বেড়ে ১১ সংখ্যার হয়ে যেতে পারে। টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া তথা TRAI শুক্রবার এমনই সুপারিশ করেছে। প্রস্তাব পেশ করে ট্রাই দেশে ১১ সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করার কথা জানিয়েছে। ট্রাই-এর মতে ১১ সংখ্যার মোবাইল নম্বর ব্যবহার করলে বেশি মোবাইল নম্বর উপলব্ধ করা সম্ভব।

ট্রাইয়ের সুপারিশ অনুসারে, বর্তমান মোবাইল নম্বরটির প্রথম সংখ্যাটি যদি ৯ হয়, তবে ১০ থেকে ১১ ডিজিটের মোবাইল নম্বরে স্যুইচ করে দেশে মোট ১০ বিলিয়ন নম্বর তৈরী নম্বর। ট্রাই আরও বলেছে যে, ৭০ শতাংশ ইউটিলাইজশন এবং বর্তমান পলিসির সাথে ৭০০ কোটি কানেকশন যথেষ্ট। এছাড়াও ট্রাই ফিক্সড লাইন থেকে ফোন করার সময় মোবাইল নম্বরের সামনে '০' রাখার প্রস্তাব দিয়েছে। আপাতত ফিক্সড লাইন কানেকশন থেকে ইন্টার সার্ভিস এরিয়া মোবাইল কলের জন্য, শুরুতে '০' নম্বর রাখা দরকার হয় । যদিও মোবাইল নম্বরগুলিকে ল্যান্ডলাইন থেকে প্রথমে শূন্য যোগ না করে অ্যাক্সেস করা যায়। 

ট্রাই-এর বক্তব্য, ফিক্সড নেটওয়ার্ক থেকে মোবাইলে কল করতে '০' প্রয়োগ করা বাধ্যতামূলক হলে ২, ৩, ৪ এবং ৬ এর সমস্ত ফ্রি সাব-লেভেলকে মোবাইল নম্বর হিসাবে ব্যবহার করা যেতে পারে। এছাড়াও ট্রাই একটি নতুন জাতীয় নম্বর পরিকল্পনার প্রস্তাব রেখেছে, এটি যত তাড়াতাড়ি সম্ভব উপলব্ধ করা হবে। পাশাপাশি ডঙ্গলের জন্য ব্যবহৃত মোবাইল নম্বর ১০ ​​ডিজিট থেকে বাড়িয়ে ১৩ ডিজিট করা হতে পারে বলেও জানিয়েছে ট্রাই।
Blogger দ্বারা পরিচালিত.