রাজ্যে লকডাউন ১৫ জুন পর্যন্ত, রাজ্যের নয়া নির্দেশিকায় লকডাউনেও দেওয়া হল একগুচ্ছ ছাড়


Odd বাংলা ডেস্ক: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে সারা দেশজুড়ে কন্টেনমেন্ট জোনগুলিতে লকডাউন কঠোরভাবে মেনে চলা হবে। আর এরপরই রাজ্য সরকারের তরফে ঘোষণা করা হল নয়া গাইডলাইন। সেখানে কন্টেনমেন্ট জোনগুলির বাইরে রাজ্যজুড়ে একগুচ্ছ ছাড়ের ঘোষণা করা হয়েছে। 

শনিবার নবান্নের তরফে প্রকাশিত নতুন গাইডলাইনে বলা হয়েছে, আগামী ১৫ জুন পর্যন্ত কন্টেনমেন্ট জোনে লকডাউন কার্যকর থাকবে ঠিক আগের মতোই। কিন্তু এর বাইরে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে একাধিক ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করা হয়েছে। 

যেসব ক্ষেত্রে ছাড় দিয়েছে রাজ্য- 
১) রাজ্যে আগামী ৮ জুন থেকে খুলে দেওয়া হবে শপিং মল। কিন্তু বজায় রাখতে হবে সামাজিক দূরত্ববিধি।
২) ৮ জুন থেকে খুলে দেওয়া হবে হোটেল-রেস্তোরাঁও। 
৩) ১ জুন থেকে শুরু হবে টেলিভিশন এবং চলচ্চিত্র ইন্ডাস্ট্রির ইন্ডোর এবং আউটডোর শ্যুটিং এবং অন্যান্য কাজ। তবে এখনই শুরু হবে না রিয়েলিটি শো-এর শুটিং।
৪) রোটেশন করে আগামী ৮ জুন থেকে সরকারি দফতরে ৭০% কর্মী নিয়ে কাজ শুরু করা যাবে।
৫) ১ জুন থেকে খুলে যাবে মন্দির-মসজিদ-গির্জা, গুরুদ্বার। তবে একবারে ১০-এর বেশি প্রবেশ করতে পারবেন না। অবশ্যই উপাসনালয়ের মধ্যে কোনও উৎসব অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। কেবল দর্শন করা যাবে।
৬) আগামী ১ জুন থেকে শহরে এবং আন্তঃরাজ্য সরকারি-বেসরকারি বাস পরিষেবা চালু হবে। তবে বাসের আসন সংখ্যা যত ততজন যাত্রী উঠতে পারবেন। কেউ দাঁড়িয়ে যেতে পারবেন না। যাত্রীদের অবশ্যই মাস্ক এবং হাতে গ্লাভস পরতে হবে। হ্যাত অবশ্যই স্যানিটাইজ করতে হবে। 
৭) আগামী ১ জুন থেকে চা-বাগান, জুটমিল, ছোট এবং মাঝারি শিল্প এবং নির্মাণ শিল্পে ১০০ শতাংশ কর্মী কাজে যোগ দিতে পারবেন। 
Blogger দ্বারা পরিচালিত.