শেষ হয়ে এল রমজান মাস, ভারতে কবে পালিত হবে ঈদ-উল-ফিতর, জেনে নিন


Odd বাংলা ডেস্ক: দীর্ঘ এক মাস ব্যাপী রমজান মাসের সমাপ্তির পর খুশির ঈদ। এদিন সারা বিশ্বজুড়ে মুসলিম ধর্মাবলম্বী মানুষরা ৩০ দিন রোজা রাখার পর ঈদ-উল-ফিতর উদযাপন করেন। রমজান বা রমজান মুসলিম চন্দ্র ক্যালেন্ডারের নবম মাস, যা সবচেয়ে ধার্মিক মাস হিসাবে বিবেচিত হয়। এই সময়ে মুসলিমরা সমস্ত কুঅভ্যাস থেকে বিরত থাকেন এবং জীবনে সম্পূর্ণ শৃঙ্খলা বজায় রাখেন।

আরও পড়ুন- জানেন, কেন রমজান মাসেই রোজা রাখার নিয়ম রয়েছে?

ঈদ-উল-ফিতর কখন?

রমজান উদযাপন চাঁদ দেখার উপর ভিত্তি করে বিভিন্ন জায়গায় বিভিন্ন তারিখে চিহ্নিত করা হয়। সাধারণত, সংযুক্ত আরব আমিরাশাহীতে ঈদ উদযাপিত হওয়ার একদিন পরে ভারতে উদযাপিত হয়।

ক্যালেন্ডার অনুসারে, ঈদ-উল-ফিতর শুরু হবে ২৩ মে। এর অর্থ শনিবার চাঁদ দেখা যাবে এবং রবিবার ২৪ মে ঈদ উদযাপিত হবে। ভারতে ২৫ মে ঈদ উদযাপন করার হবে, যার ফলে ভারতে ২৪ মে সন্ধ্যায় চাঁদ দেখা হবে বলে আশা করা হচ্ছে।

কিন্তু সৌদিতে শুক্রবার চাঁদের দেখা না মেলায় রোজ ভঙ্গ করতে পারেননি মুসলিমরা। আজ শনিবার চাঁদের দেখা মিলতে পারে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে আগামিকাল, রবিবার পালিত হবে ঈদ। যদি আজও চাঁদ দেখা না যায় তা হলে অপেক্ষা করতে হবে আগামিকাল পর্যন্ত। সেক্ষেত্রে ইদের অনুষ্ঠান শুরু হবে সোমবার সকাল থেকে।
Blogger দ্বারা পরিচালিত.