চাপের মুখে অবশেষে নতি স্বীকার চিনের, করোনার সূত্রপাত কীভাবে, তার তদন্তে অনুমতি দিল জিনপিং-সরকার


Odd বাংলা ডেস্ক: চাপের মুখে অবশেষে নতি স্বীকার করল চিন। করোনাপ সূত্রপাত কীভাবে ঘটল, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিনে এসে তার পূর্ণাঙ্গ তদন্ত করার অনুমতি দিল চিন সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক স্বাস্থ্য সমাবেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তদন্তে সবরকমভাবে সাহায্য করার আশ্বাস দিয়েছেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। 

সারা বিশ্বের প্রায় ১২০টি দেশ করোনা নিয়ে নিরপেক্ষ তদন্তের দাবি জানিয়েছে। এই তালিকায় রয়েছে ভারতও। পাশাপাশি করোনার সূত্রপাত কীভাবে ঘটল, তার পূর্ণাঙ্গ তদন্ত করার জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়ার আনা প্রস্তাবের পক্ষে সমর্থন জানিয়েছেন। সোমবার এই প্রস্তাবের পক্ষে সমর্থন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেড্রোস আধনমও। এইভাবে এতগুলি দেশ একজোট হয়ে করোনার তদন্তের দাবি করায় একপ্রকার বাধ্য হয়েই এই তদন্তে সম্মতি দিল চিন সরকার, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক সমাবেশে শি জিনপিং জানিয়েছেন, সমাবেশে যে নিরপেক্ষ, পূর্ণাঙ্গ তদন্তের প্রস্তাব দেওয়া হয়েছে, তাকে স্বাগত জানাচ্ছে চিন সরকার। তিনি নিজেও যত তাড়াতাড়ি সম্ভব নিরপেক্ষ তদন্ত শুরু করবেন বলে জানান জিনপিং। তিনি আরও বলেন, এই মহামারির অভিজ্ঞতা এবং তা থেকে যা শিক্ষা পাওয়া গিয়েছে, তা সকলের সঙ্গে ভাগ করে নিতে চান এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরে মহামারি মোকাবিলায় যাতে আমরা আগামী দিনে আরও সতর্ক হওয়া যায়, সে সংক্রান্ত সব তথ্য প্রদান করা হবে।
Blogger দ্বারা পরিচালিত.