২০ ভারতীয় জওয়ানকে খুন করেছে চিন, অবিলম্বে দিতে হবে এর জবাব, দেশবাসী ফুঁসছে রাগে



Odd বাংলা ডেস্ক: লাদাখে ভারত-চিন সীমান্তে দুই পক্ষের সংঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সেনাএবং ৪৩ জন চিনের সেনা নিহত হয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে। নিহত ভরতীয় সেনাদের মধ্যে একজন কর্নেল পদমর্যাদার অফিসার রয়েছেন। তিনি বিহার রেজিমেন্টের অফিসার ছিলেন। বেজিং প্রশাসনের মুখপত্র গ্লোবাল টাইমসের প্রধান সম্পাদক টুইট করে জানিয়েছেন, ''চিনের সেনাও মারা গিয়েছেন।'' আর রিপোর্টার ওয়াং ওয়েনওয়েন টুইট করে বলেছেন, ''চিনের পাঁচজন সেনা মারা গিয়েছেন। আহত হয়েছেন ১১ জন।'' তবে চিনের সরকার বা সেনার তরফ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এ দিকে এএনআই-য়ের দাবি, চিনের রেডিও ইন্টারসেপ্ট করে ভারতীয় সেনা জানতে পেরেছে অন্তত ৪৩ জন চিনের সেনা নিহত হয়েছেন। আহত বহু। আরও বেশ কিছু ভারতীয় সেনা আহত বলেও জানা গিয়েছে।

ভারতীয় সেনা সূত্র জানাচ্ছে, চিনের সেনা গালওয়ানে পয়েন্ট ১৪-তে ভারতীয় এলাকায় ভিতরে ঢুকে টেন্ট খাটিয়েছিলেন। ভারতীয় সেনারা প্রহরা দেওয়ার সময় তা দেখতে পান এবং টেন্ট সরিয়ে দেন। চিনের সেনারা ছিলেন পাহাড়ের ওপরে। তাঁরা প্রথমে পাথর ছোড়ে। তারপর রড নিয়ে নেমে আসেন। শুরু হয় হাতাহাতি। দুই পক্ষেরই বেশ কিছু সেনা গুরুতর আহত হয়েছেন। তাঁদের সামরিক হাসপাতালে চিকিৎসা করা হচ্ছে। যে জায়গায় হাতাহাতি হয়েছে, সেখানেই দিন কয়েক আগে দুই সেনার কম্যান্ডাররা বৈঠক করেছিলেন। ভারতীয় এক সেনা অফিসার বলেছেন, ''চিন সম্ভবত পরিকল্পনামাফিক এই কাজ করেনি। কিন্তু তাঁরা ভাবতে পারেননি, ভারতীয় জওয়ানরা নিজেদের এলাকা রক্ষার জন্য এইভাবে ঝাঁপাবেন।

বিশেষজ্ঞদের বক্তব্য, এর ফলে দুই দেশের মধ্যে উত্তেজনা ফের বৃদ্ধি পাবে। ১৯৬২ সালের যুদ্ধের পরে ভারত এবং চীনের মধ্যে এ ধরনের সংঘর্ষ হয়নি। প্রাণহানির ঘটনাও ঘটেনি। ভারতবাসী রাগে ফুঁসছে অবিলম্বে জবাব দেওয়া প্রয়োজন।  
Blogger দ্বারা পরিচালিত.