কৃষ্ণাঙ্গের মৃত্যু ঘিরে উত্তাল আমেরিকা, গ্রেফতার প্রায় ৪০০০ বিক্ষোভকারী


Odd বাংলা ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে তীব্র প্রতিবাদ চলছে। ইতিমধ্যে এখনও পর্যন্ত মার্কিন মুলুকে ৪০০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট নিক্ষেপ করা হয়। এরপরেও বিক্ষোভ প্রদর্শন করতে থাকে বিক্ষোভকারীরা। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ মৃত্যুর প্রতিবাদে প্রথমে গ্রেফতার করা হয় গত ২৬ মে। আজ পর্যন্ত গ্রেফতারির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪০০০! এই চাপান-উতোরের মধ্যে কার্যত নিশ্চুপ রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কৃষ্ণাঙ্গ হত্যার কোনওরকম নিন্দা তো দূরের কথা, এই প্রসঙ্গে একটি বাক্যও ব্যয় করেননি প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন সময় অনুসারে গত শুক্রবার হোয়াইট হাউসের সামনে যখন প্রবল বিক্ষোভ পরিস্থিতি তৈরি হয়, তখন আন্ডারগ্রাউন্ড বাঙ্কারে গা ঢাকা দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর রবিবার রাতেও বাঙ্কারেই ছিলেন ট্রাম্প। 

প্রসঙ্গত, পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর, মঙ্গলবার থেকেই বিক্ষোভ শুরু হয়ে যায় মিনিয়াপলিস-সহ একাধিক মার্কিন শহরগুলিতে। সোমবার এই মিনিয়াপলিসে ফ্লয়েডকে গ্রেফতার করেছিল চার পুলিশ অফিসার। তাদের মধ্যে ডেরেক চৌভিন নামে এক অফিসার প্রায় আট মিনিট সময় ধরে জর্জের ঘাড়ে হাঁটু দিয়ে মাটিতে চেপে ধরেছিলেন। ঘটনার পর স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে, সেখানেই ৪৬ বছর বয়স্ক ওই কৃষাঙ্গের মৃত্যু হয়।
Blogger দ্বারা পরিচালিত.