তীব্র তাপপ্রবাহ, ভয়াল বন্যা! ৮০ বছরের মধ্যে একাধিক প্রাকৃতিক দুর্যোগের সাক্ষী হতে চলেছে ভারত


Odd বাংলা ডেস্ক: আগামী ৮০ বছরে বিপুল পরিবর্তনের মধ্যে দিয়ে যাবে পৃথিবী। প্রাণঘাতী তারপ্রবাহ এবং তীব্র বন্যা সঙ্গে নিয়ে ভারতকে এক মারাত্মক জলবায়ু পরিবর্তনের সম্মুখীন হতে পারে। একটি সমীক্ষায় বলা হয়েছে যে দেশের জনসংখ্যা, বাস্তুতন্ত্র এবং অর্থনীতি সম্পর্কিত ঝুঁকি এড়াতে গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করার জন্য জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়েছে। সৌদি আরবের কিং আব্দুলাজিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মনসুর আলমাজরোউইর নেতৃত্বে গবেষকরা বলেছেন, একবিংশ শতাব্দীর শেষদিকে সারা ভারত জুড়ে বার্ষিক গড় তাপমাত্রা ৪.২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে।

প্রফেসর আলমাজরোউই একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে জানিয়েছেন, ভারত বিশ্বের সবচেয়ে ঘনবসতিযুক্ত দেশ। তুলনামূলকভাবে উচ্চ সংবেদনশীলতা এবং তার জলবায়ুতে পরিবর্তনের ক্ষেত্রে কম স্থিতিস্থাপকতা- এগুলি সবই একবিংশ শতাব্দীর বাকী সময়ে যে কোনও পরিবর্তন তথা প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হতে চলেছে দেশ, যা অত্যন্ত শঙ্কার। 
তবে তীব্র তাপপ্রবাহের পাশাপাশি ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। মাত্রাতিরিক্ত তাপপমাত্রার জেরে গলতে শুরু করেছে হিমবাহ। আর তার জেরেই তৈরি হবে ভয়াল বন্যার পরিস্থিতি। গত মাসে 'আর্থ সিস্টেমস এন্ড এনভায়রনমেন্ট' জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে, একবিংশ শতাব্দীর শেষের দিকে তাপমাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কার পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতে তুষার এবং হিমবাহ গলে যাওয়া থেকে বন্যার জেরে তীব্র ঝুঁকির পরিস্থিতি তৈরি হয়েছে।

গ্রীষ্মে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি এবং হিমবাহ গলে যাওয়ার কারণে নদীতে জলের স্রোত বাড়ার ফলে ভবিষ্যতে তীব্র গ্রীষ্মে বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে। আর এর ফলে বিরাট প্রভাব পড়তে চলেছে ভারতের কৃষিনির্ভর অর্থনীতিতে। বন্যার জেরে ফসলের নষ্ট হওয়ার আশঙ্কাও রয়েছে, যার ফলে সারা দেশজুড়ে দেখা দিতে পারে খাদ্যাভাব, অনাহার।
Blogger দ্বারা পরিচালিত.