করোনা-ডেঙ্গুর পর নতুন আতঙ্ক স্ক্রাব টাইফাস, আক্রান্ত ২ শিশুর অবস্থা আশঙ্কাজনক


Odd বাংলা ডেস্ক: একেই করোনার এবং ডেঙ্গুর ভয়ে কাঁটা হয়ে রয়েছেন শহরবাসী। এরই মধ্যে আবার স্ক্রাস টাইফাস একটা নয়া আতঙ্ক হয়ে দেখা দিয়েছে। কলকাতার একটি বেসরকারি শিশু হাসপাতালের ভেন্টিলেশনে রয়েছে স্ক্রাব টাইফাস আক্রান্ত ২ শিশু। তাদের একজনের বাড়ি মুর্শিদাবাদের ভগবানগোলায় আর একজনের বাড়ি বারুইপুরে। 

পরিবার সূত্রে খবর, মুর্শিদাবাদের ভগবানগোলার বাসিন্দা পঞ্চম শ্রেণীর ওই ছাত্র ১০দিন ধরে জ্বরে আক্রান্ত ছিলেন। জ্বরের কারণ ধরতে পারেননি স্থানীয় চিকিৎসক। এরপর তাকে নিয়ে যাওয়া হয় মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে। তিনদিন তাকে হাসপাতালে রাখার পর তাকে কলকাতার এক হাসপাতালে রেফার করা হয়। এরপর শিশুটিকে নিয়ে পরিবার কলকাতার আর জি কর হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়, এরপর তাকে ভর্তি করা হয়নি। এরপর তাকে রেফার করা হয় এনআরএস হাসপাতালে।

এরপর পার্ক সার্কাসের ইন্সটিউট অব চাইল্ড হেল্থ-এ শিশুটিকে ভর্তি করা হয়। ওই একই হাসপাতালে ভর্তি রয়েছে তৃতীয় শ্রেণীর এক ছাত্রী। পরিবার সূত্রে খবর, আট বছরের ওই শিশুটির নাকে পোকা কামড়ানোর পর থেকেই তার জ্বর আসে। এরপর তাকেও একাধিক হাসপাতালে ঘোরাঘুরি করতে হয়। অভিযোগ, জ্বরের লক্ষণ থাকার জন্যই হাসপাতালগুলি ভর্তি নিতে চায়নি। এমনকি এও বলা হয় যে হাসপাতালে আইসিইউ-এর সুবিধা না থাকার জন্য তাদের ভর্তি নেওয়া সম্ভব নয়। জানা যায়, স্ক্রাব টাইফাস আক্রান্ত হয়ে ওই দুই শিশুর মস্তিষ্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ওই দুজনের অবস্থাই আশঙ্কাজনক।
Blogger দ্বারা পরিচালিত.