খাওয়ার আগে থালার পাশে জল ছেটানো! উপকার পাবেন, রয়েছে প্রাচীন কারণ



Odd বাংলা ডেস্ক: খেতে বসার আগে অনেকেই খাওয়ার থালার চারদিকে জল ছিটিয়ে নেন। হিন্দু সনাতন শাস্ত্র অনুয়ায়ী, এই রীতি খুবই পবিত্র। বিশেষ করে উত্তর ভারতে এই রীতি প্রচলিত। তামিলনাড়ুতেও এই রীতি ‘নিশানসাম’ নামে পরিচিত। এই রীতির পিছনে অন্যতম কারণ হল, খাবারের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা। কিন্তু এর পিছনে সে যুগের কিছু ‘বৈজ্ঞানিক’ কারণও রয়েছে—

• প্রাচীন যুগে সবাই মাটিতে বসেই খেতেন। তখনও ডাইনিং টেবিলের যুগ আসেনি। মাটিতে ধুলো ও পোকামাকড়ের উৎপাত থাকেই। কিন্তু খাবারের ধারেকাছে যাতে পোকা না আসতে পারে বা ধুলো না উড়তে পারে, তাই খাবারের চারদিকে জল ছিটিয়ে খাওয়া শুরু করার প্রচলন ছিল।

এবার স্রেফ ভাত খেয়েই দু’সপ্তাহে কমাতে পারবেন ওজন। জেনে নিন কীভাবে • আজকাল অনেকেই বিছানায় বসেও খাবার খান। কিন্তু প্রাচীন যুগে এই অভ্যাসকে অস্বাস্থ্যকর বলে মনে করা হতো। বিছানায় তুলো থাকে, যা মানুষের শক্তি নির্গত হওয়াকে বাধা দেয়। তুলো অলস অনুভূতি দেয়। খাওয়ার সময়ে যা মোটেই স্বাস্থ্যকর মানা হতো না। তাই মাটিতে বসে থালার চারদিকে তিনবার জল ছেটানো ছিল আবশ্যিক।

• অনেকেই আজকাল দাঁড়িয়ে খান বা খেতে খেতে বার বার উঠে যান। কিন্তু তখন এমন করার নিয়ম ছিল না। বলা হতো ঠিক মতো বসে না খেলে খাবার হজম হয় না। তাই খাবার খাওয়ার আগে চারদিক জল দিয়ে ভিজিয়ে দেওয়া হতো। যাতে ভেজা মেঝেতে উঠে দাঁড়ানোর ইচ্ছেই না জাগে।
Blogger দ্বারা পরিচালিত.