আমফানের ক্ষত সারতে না সারতেই ফের শক্তিশালী নিম্নচাপ বঙ্গোপসাগরে! তবে কি ফের ঘূর্ণিঝড়?


Odd বাংলা ডেস্ক: দক্ষিণবঙ্গে এখনও দগদগে ক্ষত ফেলে রেখে গিয়েছে আমফান। আর তার মাত্র ২ সপ্তাহ পরেই ফের একটি নিম্নচাপ শক্তিশালী আকার ধারণ করেছে বঙ্গোপসাগরের বুকে। ভারতের আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের ওপর অবস্থানকারী নিম্নচাপ ১০ জুনের মধ্যে শক্তিশালী রূপ ধারণ করতে পারে। 

রাজ্যের যে ক্ষয়ক্ষতি হয়েছে তার হিসাব নিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নিয়ে আকাশপথে সমীক্ষা চালিয়েছিলেন এবং এক হাজার কোটি টাকার ত্রাণ প্যাকেজ ঘোষণা করেছিলেন। এমন এক পরিস্থিতিতে যখন আমফানের ক্ষত খানিকটা সারিয়ে ওঠার চেষ্টা করছে, তখনই অন্য একটি নিম্নচাপ মোকাবিলায় প্রস্তুতির পথে রাজ্য। 

মৌসম ভবনের আধিকারিক ডঃ কুলদীপ শ্রীবাস্তব জানিয়েছেন, ১০ জুন নাগাদ নিম্নচাপটি সম্পূর্ণ আকার ধারণ করে নেবে। তারপর সেটি প্রচুর জলীয়বাষ্প জোগাড় করে মধ্যপ্রদেশে, দিল্লি ও উত্তরপ্রদেশের দিকে এগোবে। এর ফলে ৫০-৬০ কিলোমিটার বেড়ে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি হতে পারে উত্তর ভারতের ওইসমস্ত এলাকায়। এর ফলে ১১ থেকে ১৩ জুন পর্যন্ত বৃষ্টিপাত হবে। যার ফলে দিল্লি ও সংশ্লিষ্ট এলাকার তাপমাত্রা কমবে।
Blogger দ্বারা পরিচালিত.