চিনে ঠিক কবে থেকে দেখা দিয়েছে করোনাভাইরাস, চাপের মুখে শ্বেতপত্র প্রকাশ করল চিন


Odd বাংলা ডেস্ক: চিনের উহানই হল করোনাভাইরাসের উৎস। এই নিয়ে সারা বিশ্ব প্রশ্ন ছুঁড়ে দিয়েছিল চিনের দিকে। আর এবার আন্তর্জাতিক চাপের মুখে অবশেষে নতি স্বীকার করে করোনাভাইরাসের ওপর শ্বেতপত্র প্রকাশ করল চিন। চিনের তরফে রবিবার জানানো হয়েছে যে, চিনে প্রথম করোনা ভাইরাস দেখা দেয় গত ২৭ ডিসেম্বর। এরপর ১৯ জানুয়ারি প্রথম জানা যায় যে, এটি একটি মারণ ভাইরাস, যা ভীষণরকম ছোঁয়াচে। 
চিনের তরফে দাবি করা হয়েছে যে, এরপরই চিনের তরফে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। আর এই মর্মেই শ্বেতপত্র প্রকাশ করা হল চিনের তরফে। পাশাপাশি সারা বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়া নিয়ে চিনের ওপর যে অভিযোগ উঠেছিল, এদিন তা সম্পূর্ণ উড়িয়ে দিয়ে চিন দাবি করে বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে চিন কোনওভাবে দায়ি নয়। 
প্রসঙ্গত এর আগে গত ৬ জুন বিশ্বের ৮টি দেশের ৮ নেতা একজোট হয়ে তৈরি করেছেন 'ইন্টার পার্লামেন্টারি অ্যালায়েন্স অন চায়না' (আইপিএসি)। যার নেতৃত্বে রয়েছে আমেরিকা। এই সংগঠনের উদ্দেশ্য হল আন্তর্জাতিক বাণিজ্য, নিরাপত্তা ও মানবাধিকার রক্ষা। এই সংগঠনের তরফে সারা বিশ্বে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়েটিতেও বিশেষভাবে প্রাধান্য দেওয়া হয়েছিল। করোনাভাইরাস নিয়ে প্রথম যে দেশটি তদন্তের দাবি তোলে তা হল অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মরিস পাইনে জানিয়েছিলেন, যেভাবেই হোক এই সংক্রমণ ছড়ানোর কারণ অনুসন্ধান করাটা অত্যন্ত জরুরি। সেক্ষেত্রে অবশ্যই নিরপেক্ষ তদন্ত করা উচিত। অস্ট্রেলিয়ার এই দাবিতে সমর্থন জানিয়েছিল জাপান, ব্রাজিল, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, কানাডা এবং ভারত।
রবিবার চিনের প্রকাশিত শ্বেসপত্র প্রকাশ করে গবেষক ওয়াং গুয়াংফা বলেন, খুল অল্প সময়ে চিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে চিনের অসংখ্য মানুষ মারা যান। তবে আক্রান্তদের সঙ্গে চিনের উহানের ওয়েট মার্কেটের কোনও সম্পর্ক নেই বলেও জানান তিনি। তবে তিনি এও দাবি করেছেন যে, সারা বিশ্ব খুব শীঘ্রই এই মারণ ভাইরাস জয় করে ফেলবে।
Blogger দ্বারা পরিচালিত.