করোনা সংক্রমণের মধ্যেই নয়া আতঙ্ক, কঙ্গোয় বাড়ছে ইবোলার সংক্রমণ!


Odd বাংলা ডেস্ক: একেই করোনা পরিস্থিতি সামাল দিতে গিয়ে যখন নাভিশ্বাস উঠছে সারা বিশ্বের, তার মধ্যেই এবার আফ্রিকায় থাবা বসাল ইবোলা। ইতিমধ্যেই আফ্রিকার কঙ্গোয় ৬ জন ইবোলা আক্রান্তের মধ্যে ৪ জনের মৃত্যু হয়েছে। 

মারণ ইবোলার সংক্রমণের ফলে যে যে মানব শরীরে যে যে লক্ষণগুলি দেখা যায় তা হল প্রচণ্ড জ্বর, অবিরাম বমি ও পেটের সমস্যা। আক্রান্ত ব্যক্তির লালা বা শরীরস্থ তরলের সংস্পর্শে কেউ যদি সরাসরি আসে তাহলে ওই ব্যক্তি ভাইরাস আক্রান্ত হবে। 

২০১৮-র অগাস্টে পূর্ব ডিআরসি-র উগান্ডা সীমান্তে এই ভাইরাস হানা দেয়, এখনও সারেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে খবর, সেদেশে ৩,৪০৬ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন, তাঁদের মধ্যে ২,২৪৩ জনের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, কঙ্গোর এই অংশেই ২০১৮ সালে ইবোলায় আক্রান্ত হয়েছিলেন ৫৪ জন, তাদের মধ্যে ৩৩ জনের মৃত্যু হয়েছিল। 

প্রসঙ্গত কঙ্গো এমনিতেই নানা রোগের ঘাঁটি। বিশ্বের বৃহত্তম হাম সংক্রমণ এখানে ঘটেছে, তাতে ৬,০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ৩,১৯৫ জন। করোনায় প্রাণ হারিয়েছেন ৭৫ জন। এরই মধ্যে আবার ইবোলার সংক্রমণ দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিয়েছে। 
Blogger দ্বারা পরিচালিত.