দক্ষিণেশ্বর মন্দিরে পিপিই পরে প্রস্তুত পুরোহিতরা, কঠোর নিয়ম মেনে ভবতারিণীর দর্শন পাবেন ভক্তরা


Odd বাংলা ডেস্ক: আনলক-১ -এ শিথিলতায় ধর্মীয় স্থানগুলি খোলার পরামর্শ দিয়েছিল সরকার। আর সেইমতো নিয়ম মেনে খুলে গেল দক্ষিনেশ্বরের ভবতারিনী মন্দির। এদিন মন্দিরের পুরোহিত এবং গর্ভগৃহের সেবায়েতদের পিপিই কিট করে পুজার্চনায় নিযুক্ত থাকতে দেখা গিয়েছে। মন্দিরের মধ্যে কারওর কোনও শারিরীক সমস্যা হলে মন্দির প্রাঙ্গনে সে ব্যবস্থাও রাখা হয়েছে, জানা গিয়েছে সেখানে বেসরকারি হাসপাতালের চিকিৎসকও থাকবেন। 

দক্ষিণেশ্বর কালী মন্দির ট্রাস্টের সচিব কুশল চৌধুরী জানিয়েছেন, 'আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করছি, আমাদের উদ্দেশ্য হল ভক্তদের সেবা প্রদান করা, কারণ তারা কয়েক মাস ধরে অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। ঝুঁকি আছে, আমরা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সমস্ত পদক্ষেপ নিচ্ছি এবং গ্লাভস, মাস্কস, পিপিই কিট সমস্ত কিছু পরছি।' আজ দক্ষিণেশ্বর মন্দির খোলাক আগে মন্দিরের পুরোহিতরা পিপিই পরে পুজোর ট্রায়াল চালিয়েছিলেন। 

এখন থেকে মন্দিরটি খোলা থাকবে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত এবং দুপুর সাড়ে তিনটে থেকে বিকেল সাড়ে ছ'টা পর্যন্ত। সেইসঙ্গে মন্দির ফাঁকা করার জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় নির্ধারিত করা হয়েছে। মন্দিরে ঢোকার মুখে থাকবে থার্মাল স্ক্রিনিং-এর ব্যবস্থা, শরীরের তাপমাত্রা পরীক্ষার পরেই মন্দিরে প্রবেশ অনুমতী পাওয়া যাবে। পাশাপাশি দর্শনার্থীদের সামাজিক দূরত্ব বিধি বজায় রেখেই মন্দিরে প্রবেশ করতে হবে। মা-এর মূর্তির সামনে দাঁড়িয়ে দর্শনার্থরা ৬ ফুট দূরত্ব থেকে পুজোর নৈবেদ্য পুরোহিতদের হাতে তুলে দেবেন। 

তবে পুজোর নৈবেদ্যতে থাকবে না ফুল, তেমনই পুরোহিতদের তরফে কোনওরকম চরণামৃত বা শান্তির জল দেওয়া হবে না। সেইসঙ্গে মন্দিরের মধ্যে একসঙ্গে ১০-এর বেশি ভক্তের প্রবেশ নিষিদ্ধ। 
Blogger দ্বারা পরিচালিত.