ডেক্সামেথাসন: করোনার এই ওষুধ লটারির মতো, খেলে হয় আপনি বেঁচে যাবেন নইলে মৃত্যু অবধারিত, পৃথিবী জুড়ে শুরু হতে পারে ব্যবহার



Odd বাংলা ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অবস্থায় যাওয়া রোগীদের জীবন বাঁচাতে সাহায্য করতে পারে ডেক্সামেথাসন নামের কম মূল্যের এবং সহজলভ্য একটি ওষুধ। গতকাল মঙ্গলবার এমন তথ্য প্রকাশ করেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। তবে ওই বিশেষজ্ঞরাই সাবধান করে দিয়ে বলেছেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া এ ওষুধ সেবন করলে মৃত্যুও হতে পারে। তাই এ ওষুধ হাসপাতাল ছাড়া কিনে বাড়িতে নেওয়া যাবে না। এর ‍আগে থেকেই ভারতের চিকিৎসকরা ওষুধটি ব্যবহার করে ফল পেয়েছেন বলে জানা গেছে। ভারতে করোনাভাইরাসের চিকিৎসায় প্রণীত জাতীয় নির্দেশিকায় ওষুধটি ব্যবহারের কথাও বলা হয়েছে। কিন্তু এটি করোনা ভাইরাসের চিকিৎসায় মূল ওষুধ নয়। সাপ্লিমেন্ট হিসেবে রোগীকে দিলে উপকার পাওয়া যায়। চিকিৎসকরা জানাচ্ছেন, করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির উপসর্গ গুরুতর না হলে এই ওষুধ কোনো উপকারে আসে না। আবার ডোজের সামান্য হেরফের হলে কিংবা সঠিক ব্যক্তির ওপর প্রয়োগ না হলে এই ওষুধটিই মৃত্যুর কারণ হতে পারে।


ব্রিটিশ গবেষক দলের প্রধান অধ্যাপক মার্টিন ল্যান্ড্রেই বলেন, যখন প্রযোজ্য হবে দেরি না করে হাসপাতালের রোগীদের ওষুধটি দেওয়া উচিত। কিন্তু কোনোভাবেই চিকিৎসক ছাড়া সাধারণ মানুষের এটি কিনে বাড়িতে নেওয়া বা নিজে নিজে এই ওষুধ গ্রহণ করা কোনোভাবেই উচিত না, এর পরিণাম খুবই ভয়ংকর হতে পারে। 
Blogger দ্বারা পরিচালিত.