ক্লান্তি, মানসিক চাপ, হতাশা কাটাতে প্রতিদিনের খাদ্যতালিকায় থাক এইসব খাবার


Odd বাংলা ডেস্ক: ত্বক, চুল, নখের মতো মনের যত্ন নেওয়াটাও দরকার। একটানা জীবন যাপন করতে করতে ক্লান্তি, হতাশা, মানসিক চাপ কোনও অস্বাভাবিক বিষয় নয়। কিন্তু এইরকম সমস্যা হলে সেটাকে লুকিয়ে রাখা, পাত্তা না দেওয়া মোটেও কাজের বিষয় নয়। মানসিক অবসাদ, হতাশা ইত্যাদি যা-ই সমস্যা হোক না কেন অবশ্যই কোনও মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। 

কিন্তু আপনারা যদি এই ধরণের সমস্যা যাতে না হয়, তার জন্য আগে থেকেই আপনারা কিছু ব্যবস্থা গ্রহণ করতে পারেন। খেতে পারেন এমন কিছু খাবার, যা প্রতিদিনের খাদ্যতালিকায় রাখলে মানসিক অবসাদের বিরুদ্ধে লড়াই করতে পারবেন। একটি জার্নালে প্রকাশিত  গবেষণায় এমন কিছু খাবারের নাম উল্লেখ করা হয়েছে, যা খেলে মানসিক অবসাদ দূর করা সম্ভব।  

এমনই কিছু খাবার হল-
১) লেবুর জল- এটি বানানো খুব সহজ। আর লেবু সারাবছরই সকলের বাড়িতে থাকে। লেবু অম্ল জাতীয় ফল। লেবুর অবসাদ দূর করতে সাহায্য করে। এক গ্লাস জলে লেবুর রস মিশিয়ে খাওয়া অভ্যেস করুন।

২) কলা- মাত্রাতিরিক্ত কাজের চাপে শারীরিকভাবে দুর্বল হয়ে যেতে পারেন। এক্ষেত্রে কলা আপনার শরীরে পেশী কার্যকারিতা উন্নত করবে এবং শরীরকে স্বাভাবিক করে দেবে। এতে মনও থাকবে ফুরফুরে। 

৩) মধু- মধু আপনার পেট থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করবে। প্রতিদিন সকালে এক চামচ মধু বা রুটি লাগিয়েও মধু খেতে পারেন।

৪) টমেটোর জুস- শরীরে দরকারি ভিটামিন এবং খনিজ পদার্থ যোগান দিতে টমেটোর জুস অব্যর্থ। এই জুস খাওয়ার মাধ্যমে শরীর চাঙ্গা হয়ে উঠবে এবং মানসিক অবসাদ দূর হবে।

৫) তৈলাক্ত মাছ- মাছের মধ্যে যে সব মাছ তৈলাক্ত সেগুলো খান যেমন স্যালমন, ম্যাকরেল এবং সার্ডিন। 

৬) অশ্বগন্ধা- অশ্বগন্ধা একটি প্রাকৃতিক ভেষজ, যা মানসিক চাপ লাঘব করতে সহায়তা করে। অশ্বগন্ধা খেলে শরীরে কর্টিজোলের মাত্রা নিয়ন্ত্রণ করে ও শরীরকে ঠান্ডা ও শান্ত রাখতে সাহায্য করে।
Blogger দ্বারা পরিচালিত.