লকডাউনে কমেছে দূষণ, বঙ্গে ফিরে আসছে জলময়ূর ও মোহনচূড়া



Odd বাংলা ডেস্ক: টানা দুমাসের বেশি লকডাউনে কোচবিহার জেলার বিভিন্ন শহরে বায়ুদূষণ যে অনেকটা কমেছে, তা স্বীকার করেছেন পরিবেশপ্রেমীরা। 



খুশির খবর হল, আগে যে সমস্ত পাখি শহরে খুব একটা দেখা যেত না, সেসব পাখিও ধীরে ধীরে শহরে দেখা দিতে শুরু করেছে। দিনহাটা শহরেও এখন ফিরে এসেছে জলময়ূর, মোহনচূড়ার মতো পাখি। 



শহর থেকে বিভিন্ন ধরনের পাখি হারিয়ে যাওয়া একসময় পরিবেশপ্রেমী ও প্রবীণ মানুষের মন খারাপের কারণ ছিল। শহরাঞ্চলে দূষণ বেড়ে যাওয়ার ফলেই এই পাখিরা বিদায় নিয়েছিল বলে পরিবেশপ্রেমীরা জানান।


 দিনহাটার প্রবীণ বাসিন্দা সৌরভ বিশ্বাস বলেন, একসময় সারাদিন বাড়ির উঠোনেই শালিক, বুলবুল, পায়রার মতো পরিচিত পাখিদের দেখা মিলত। কিন্তু গত কয়েকবছরে তাদের সংখ্যা কমে গিয়েছে। তেমনি শীতের শুরুতে পাড়ায় পাড়ায় বেনেবউয়ের ডাক শোনা যায়নি। তবে গত দুই মাসে লকডাউন থাকায় রাস্তায় যানবাহন কম ছিল। এখন ধীরে ধীরে যান চলাচল বাড়লেও আগের তুলনায় কম। ফলে জেলাজুড়ে বায়ু ও শব্দদূষণ কমেছে। 



দূষণমুক্ত পরিবেশে ফের দেখা মিলছে বিভিন্ন ধরনের পাখির। দিনহাটার বাসিন্দা পাখিপ্রেমী সুব্রতবাবু বলেন, শহরের বিভিন্ন দিঘিও এখন অনেকটাই স্বচ্ছ। সেজন্য দিঘির কাছে এখন জলময়ূর পাখির দেখা মিলছে। শহরের একটু বাইরের দিকেই বাঁশপাতি, মোহনচূড়ার মতো পাখি দেখা যাচ্ছে। এই সমস্ত পাখি শান্ত, নির্জন পরিবেশ পছন্দ করে। সেকারণেই এখন ফের এদের দেখা মিলছে। 
Blogger দ্বারা পরিচালিত.