শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিসর্গ, ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০৫ -১১০ কিলোমিটার


Odd বাংলা ডেস্ক: ভারতের আবহাওয়া দফতর সূত্রে খবর, আবর সাগরের ওপরে অবস্থান করা নিম্নচাপ ক্রমেই ঘূর্ণিঝড়ের আকার ধারণ করেছে। আগামী ৩ জুন-এর মধ্যে ঘূর্ণিঝড়টি উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাট উপকূলে আছড়ে পড়বে। মহারাষ্ট্রের ওপর দিয়ে যাওয়ার সময় ঘূর্ণিঝড়টি বাণিজ্যনগরীর ওপর বিশেষ প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। 

হাওয়া অফিস সূত্রে খবর, ২ জুন সন্ধায় বা রাতে ঘূর্ণিঝড়টি তীব্র আকার ধারণ করে উত্তর মহারাষ্ট্র এবং দক্ষিণ গুজরাট উপকূল অতিক্রম করবে। মুম্বই থেকে ঘূর্ণিঝড়টি বর্তমানে ৭০০ কিলোমিটার দূরত্বে অবস্থান করছে। ৩ জুন সন্ধায় উপকূলবর্তী স্থান দিয়ে যাওয়ার সময়ে ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০৫ থেকে ১১০ কিলোমিটার। 


ভারতের মৌসম ভবনের পরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে বাণিজ্যনগরী মুম্বইয়ে। জাতীয় বিপর্যয় মোকাবিলা পর্ষদ সূত্রে খবর, ঝড়ের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত। জাতীয় বিপর্যয় মোকাবিলা পর্ষদের প্রধান জানিয়েছেন, এটি একটি মারাত্মক ঘূর্ণিঝড়। আপাতত ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৯০-১০০ কিমি প্রতি ঘণ্টা হতে পারে বলে তাঁরা অনুমান করছেন। তাই সতর্কতামুলক ব্যবস্থা হিসাবে তাঁরা দুই রাজ্যের উপকূলবর্তী এলাকা থেকে মানুষদের সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করেছেন।
Blogger দ্বারা পরিচালিত.