বাজারে চলছে স্যানিটাইজারের কালোবাজারি, আপনি ঠকছেন না তো?


Odd বাংলা ডেস্ক: করোনা আবহে সাধারণ মানুষের একমাত্র নির্ভরযোগ্য বন্ধু ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার। বর্তমানে একাধিক সংস্থা তৈরি করছে এই মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার। তবে দুঃখের বিষয় হল এই কঠিন পরিস্থিতিতেও শুরু হয়েছে কালোবাজারি। আর যার ফল ভুগতে হতে পারে আমাকে-আপনাকে। কিছু অসাধু ব্যবসায়ীরা নকল স্যানিটাইজাকর তৈরি করে তা নামি ব্র্যান্ডের আড়ালে রেখে বিক্রি করছে। যার ফলে আপনি হয়তো ভাবছেন, যে আপনি তো ব্র্যান্ডেড পণ্যই কিনছেন, আদতে ঠকছেন আপনি। 

সিবিআই সূত্রে খবর, একটি আন্তর্জাতিক গ্যাং জাল স্যানিটাইজার ছড়িয়ে দিচ্ছে বাজারে সরবরাহ। দেশে জাল স্যানিটাইজার যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে করে ইতিমধ্যেই জারি করা হয়েছে সতর্কতা। কিছু অসাধু ব্যবসায়ী স্যানিটাইজারে মিথেনল মিশিয়ে তা বিক্রি করছেন। কেউ কেবল সাবান জলই স্যানিটাইজার বলে চালাচ্ছেন। আবার কেউ কেউ মেশাচ্ছেন ক্ষতিকারক রাসায়নিক, যা অত্যন্ত ক্ষতিকর। অনেকে আবার অত্যন্ত কম দামে স্যানিটাইজার বিক্রি করছেন। এই ধরণের ভেজাল পণ্য যদি দীর্ঘদিন ব্যবহার করা হয়, তাহলে সেক্ষেত্রে শরীরের নানাবিধ সমস্যা হতে পারে। 

তাই স্যানিটাইজার কেনার ক্ষেত্রে যে যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন-

  • স্যানিটাইজার অবশ্যই কোনও মেডিকেল স্টোর বা বাঁধা দোকান থেকে কিনুন।
  • স্যানিটাইজার কেনার সময় অবশ্যই সেটির বিল নিন। 
  • স্যানিটাইজারের বোতলে ব্যাচ নম্বর, এক্সপায়ারি ডেট অবশ্যই দেখে নিন। যদি লাইসেন্স নম্বর এবং ব্যাচের নম্বর না থাকে তবে এই ধরনের স্যানিটাইজার কিন্তু নিম্নমানের হতে পারে।
Blogger দ্বারা পরিচালিত.