সারা বিশ্বে যখন লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা, তখন নিজেদের করোনামুক্ত ঘোষণা করল এই ৯টি দেশ


Odd বাংলা ডেস্ক: সারা বিশ্বে যখন হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা তখন খানিকটা হলেও স্বস্তি বাড়িয়ে নিজেদের করোনামুক্ত ঘোষণা করল বিশ্বের এই ৯টি দেশ। হতে পারে দেশগুলি আয়তনে ছোট বা জনসংখ্যা কম, কিন্তু তা সত্ত্বেও কঠোর নিয়ম শৃঙ্খলাই কিন্তু দেশগুলিকে করোনা মুক্ত করার সুযোগ করে দিয়েছে। জেনে নিন কোন কোন দেশ রয়েছে এই তালিকায়।


১) মন্টিনেগ্রো
মন্টিনেগ্রো, যা সর্বশেষ ইউরোপীয় দেশ, যেখানে করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছিল, সেই রোগী সুস্থ হয়ে ওঠার পর গত ২৪ মে এই দেশ নিজেদের ভাইরাস মুক্ত ঘোষণা করেছিল। গত ১৭ মার্চ এর কেস রেকরড করা হয়েছিল এবং এর মোট সংখ্যা ৩২৪-এ পৌঁছেছিল। মাস্ক বাধ্যতামূলক করার পাশাপাশি, ৬ কোটির সামান্য বেশি জনসংখ্যার এই দেশের মানুষরা করোনা প্রতিরোধে নিজেদের ব্যবসা-বানিজ্য বন্ধ করে দিয়েছিল এবং জনসমাবেশ এবং ভ্রমণের ক্ষেত্রেও সীমাবদ্ধতা রেখেছিল। গত সপ্তাহে, দেশটি ক্রোয়েশিয়া, বসনিয়া এবং হার্জেগোভিনা, সার্বিয়া, কোসোভো এবং আলবেনিয়ার সঙ্গে দেশটি তার স্থল সীমানা খুলে দেয় দেয়।


২) ইরিত্রিয়া
পূর্ব আফ্রিকার দেশটিতে ৬ মিলিয়ন মানুষের বাস। গত ১৫ মে তারা করোনা মুক্ত দেশ হিসাবে বিবেচিত হয়েছে। দেশে ৩৯ টি কোভিড-১৯ কেস সনাক্ত করা গিয়েছে। এর প্রথম কেস ধরা পড়ে এক ব্যক্তির যিনি নরওয়ে থেকে এসেছিলেন। এপ্রিল মাসে দেশটি লকডাউন ঘোষণা করেছিল।

৩) পাপুয়া নিউ গিনি
প্রশান্ত মহাসাগরীয় দেশটিতে গত ২০ মার্চ প্রথম করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছিল। এরপর গত ৪ মে দেশটি নিজেকে করোনা মুক্ত বলে ঘোষণা করে। ৮.৯ মিলিয়ন জনসংখ্যার এই দেশটিতে কেবল আটটি করোনা মামলা সনাক্ত করা গিয়েছিল। পাপুয়া নিউ গিনি দেশটি এশিয়া থেকে আগত পর্যটকদের জন্য নিষিদ্ধ করা হয়েছিল এবং ইন্দোনেশিয়ার সঙ্গে তার সীমানা বন্ধ করে দিয়েছিল। সেদেশের সরকারের তরফে নাইট কারফিউ এবং জনসমাগম ও গণপরিবহনে নিষেধাজ্ঞাসহ- একাধিক বিয়ম নীতি চালু করেছিল।

৪) সিসিলি
কোচিড -১৯ এর মাত্র ১১ টি কেস ধরা পড়েছিল সিসিলি-তে। এরপরে সকলেই সুস্থ হয়ে ওঠেন। ৯৭,০৯6 জন বিশিষ্ট এই দেশ ১৪ মার্চ প্রথম দুটি মামলা সনাক্ত করেছে। সময় নষ্ট না করে, সিসিলি ক্রুজ জাহাজের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করে পাশাপাশি চিন, দক্ষিণ কোরিয়া, ইতালি ও ইরানে যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছিল। ৮ এপ্রিল থেকে পর্যটনের ওপর পুরোপুরিভাবে নিষেধাজ্ঞা জারি করেছিল এই দেশ।

৫) হলি সি
হলি সি গত ৬ জুন করোনা মুক্ত দেশ হিসাবে ঘোষণা করে। সেদেশে ১২জন করোনায় আক্রান্ত হয়েছিল, এখন সকলেই সুস্থ। রোমান কোর্ট পরিচালিত ছোট্ট এই দেশ করোনা প্রতিরোধে দ্রুতগতিতে কাজ করেছিল এবং এর পর্যটকদের আসা পুরোপুরি নিষিদ্ধ করে দিয়েছিল।

৬) সেন্ট কিটস ও নেভিস
গত ১৯ মে ওয়েস্ট ইন্ডিজের এই দেশটি কোভিড -১৯ মুক্ত হয়েছিল। সেদেশে মোট আক্রান্তের সংখ্যা ছিল ১৫। মাত্র ৫২,৪৪১ জনসংখ্যার এই দেশ প্রথম করোনার রোগীর সন্ধান পায় গত ২৪ মার্চ। এরপর করোনা প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসাবে, এটি বিমানবন্দর, স্কুল এবং অপরিহার্য নয় এমন ব্যবসা বন্ধ করে দিয়েছিল, পাশাপাশি কারফিউ এবং মাস্ক পরা বাধ্যতামূলক করার আদেশ দিয়েছিল।

৭) ফিজি
ফিজির মোট ১৮ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে ওঠার পর দেশটি গত ২০ এপ্রিল নিজেকে কোভিড-১৯ মুক্ত দেশ হিসাবে ঘোষণা করেছিল। ১৯ মার্চ দেশটি তার প্রথম মামলাটির কথা জানিয়েছিল। প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বাইনিমারমা নির্দিষ্ট কিছু দেশের বিমান ওঠা-নামা নিষিদ্ধ করেছিলেন। পাশাপাশি স্কুল অপরিহার্য নয় এমন ব্যবসা বন্ধ করার নির্দেশ দেন এবং বাইরে থেকে আসা আগত ব্যক্তিদের ১৫ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নির্দেশ দেন।

৮) ইস্ট টিমোর
দেশের ২৪ তম করোনা রোগী সুস্থ হয়ে ওঠার পর দেশটি গত ১৫ মে নিজেকে করোনা মুক্ত দেশ হিসাবে ঘোষণা করে। অনেক আগে থেকেই অর্থাত ১০ ফেব্রুয়ারি থেকে চিন থেকে আগত পর্যচকদের সেদেশে আসা নিষিদ্ধ করা হয়েছিল। দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপবেষ্টিত এই দেশটিতে গত ২১ মার্চ প্রথম করোনা আক্রান্তের হদিশ পাওয়া যায়। যার ফলে বন্ধ করে দেওয়া হয় সমস্ত স্কুল, নিষিদ্ধ করা হয় জনসমাবেশ। সেইসঙ্গে বাধ্যতামুলক করা হয়েছিল ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন।

৯) নিউজিল্যান্ড-
৮ জুন নিউজিল্যান্ডকে করোনামুক্ত বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডার্ন। আর্ডার্ন জানিয়েছেন যে, সংক্রমণের হার কমাতে নিউজিল্যান্ডের মানুষ যে কঠোর সাত সপ্তাহের লকডাউন পালন করে একপ্রকার ত্যাগ স্বীকার করেছেন তার পুরস্কার হিসাবেই এখন দেশ করোনামুক্ত। করোনা পরাস্ত করে প্রধানমন্ত্রী বলেন যে, এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বা জনসমাবেশে নিষেধাজ্ঞার মতো বিধিনিষেধ আরা বহাল রাখার প্রয়োজন নেই। এই মুহূর্তে স্টেজ-১-এ চলে এসেছে। সর্বশেষ পরিসংখ্যান অনুসারে সেদেশে করোনা আক্রান্তের সংখ্যা ১,৫০৫ এবং মৃতের সংখ্যা ২২। 
Blogger দ্বারা পরিচালিত.