বর্ষায় ফাংগাল ইনফেকশনের হাত থেকে মুক্তি পেতে মেনে চলুন এই অব্যর্থ ঘরোয়া টোটকা


Odd বাংলা ডেস্ক: ত্বকের একধিক সমস্যার অন্যতম কারণ হল ফাংগাল ইনফেকশন। এটি একটি সংক্রামক রোগ। আমাদের আবহাওয়ায় এমন অনেক জীবাণু বসবাস করে যা আমাদের শ্বাস-প্রশ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ করে তা ধীরে ধীরে আমাদের ত্বকের ক্ষতি করে। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের শরীরে খুব সহজেই বাসা বাঁধে ফাংগাল ইনফেকশন।

তবে ফাঙ্গাস এমনই একটি জীবাণু যা স্যাঁতসেঁতে পরিবেশে বৃদ্ধি পায়। সুতরাং আপনার যদি অতিরিক্ত ঘামের প্রবণতা থাকে, তাহলে ঘামে ভেজা জামাকাপড় বা জুতো থেকে ফাঙ্গাল ইনফেকশন ছড়াবার সম্ভাবনা প্রবল।

ফাংগাল ইনফেকশনে যে যে লক্ষণগুলি দেখা যায়-  
  • পায়ের পাতা অত্যধিক মাত্রাযয় ছাল ওঠা।
  • ত্বকে ক্রমশ অস্বাভাবিক লাল আভা দেখা দেওয়া।
  • কারণে-অকারণে ত্বকে চুলকুনি, জ্বালা বা অস্বস্তি দেখা দেওয়া।
  • ত্বক হঠাৎ অস্বাভাবিক নরম হয়ে যাওয়া।
  • নখ বিবর্ণ হয়ে যাওয়া বা ঘন-ঘন নখ ভেঙে যাওয়ার প্রবণতা দেখা দেওয়া।

তবে ঘরোয়া কিছু টোটকা মেনে চললেই ফাংগাল ইনফেকশনের হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে- 

১) রসুন- একটি গবেষণায় জানা গিয়েছে যে রসুন প্যাথোজেন জনিত ইনফেকশন থেকে ত্বককে রক্ষা করতে পারে। এর জন্য দু-কোয়া রসুন থেতো করে তাতে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে আক্রান্ত জায়গায় লাগিয়ে আধ ঘণ্টা রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন।

২) নারকেল তেল- চুল থেকে ত্বক- যেকোনও সমস্যায়— নারকেল তেলই কিন্তু শেষ কথা। নারকেল তেলে রয়েছে তিন রকমের ফ্যাটি অ্যাসিড, ক্যাপ্রিক, ক্যাপ্রিলিক এবং লরিক আ্যসিড, যা ফাঙ্গাল ইনফেকশন থেকে ত্বককে বাঁচায়। তাই প্রতিদিন আক্রান্ত জায়গায় খাঁটি নারকেল অ্যাপ্লাই করুন। 

৩) টি ট্রি অয়েল- টি ট্রি অয়েলে রয়েছে অ্যান্টিফাঙ্গাল কম্পাউন্ড, যা আমাদের শরীরে ফাঙ্গাল ইনফেকশন নিরাময় করতে পারে। এক চামচ টি ট্রি অয়েলের সঙ্গে ১ চামচ অলিভ অয়েল মিশিয়ে আক্রান্ত জায়গায় লাগান। রোজ এই রুটিন মেনে চললে ভাল ফল পাবেন।

৪) দই- ফাঙ্গাল ইনফেকশন এড়াতে দই খুবই কার্যকরী। দইয়ে থাকে ল্যাকটোবেসিলাস, যা অ্যান্টিফাঙ্গাল হিসেবে পরিচিত। তাই বর্ষায় ফাংগাসের আক্রমণ এড়াতে নিয়মিত দই খান বা আক্রান্ত জায়গায় দইয়ের প্রলেপ লাগালে কাজ দেবে। 

সবশেষে যে বিষয়টি মাথায় রাখবেন তা হল বর্ষাকালে চটি-জুতো, জামা-কাপড়, অন্তর্বাস সবকিছুই ভালো করে পরিষ্কার করা উচিত। এগুলো মেনে চললে ফাংগাল ইনফেকশন হওয়া রোধ করা যায়। তবে বাড়াবাড়ি কিছু হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেবেন। 
Blogger দ্বারা পরিচালিত.