আচমকা হেঁচকি উঠলে থামাবেন কীভাবে, রইল সহজ কিছু উপায়


Odd বাংলা ডেস্ক: আচমকা হিক্কা উঠলে খুবই সমস্যায় পড়তে হয়েছে নিশ্চয় আপনাকে। সাধারণত ঠান্ডা জল খাওয়ার টোটকা অনেকেই জানেন। কিন্তু আজ আপনাকে আরও কয়েকটি সহজ উপায়ের কথা জানাব, তাতে আপনার হিক্কা নিমেষে গায়েব হয়ে যাবে। 

১) চিনি- হেঁচকি উঠলে একটু চিনি বা মিছরি মুখে দিন। চিনি বা মিছরি চিবোলে শরীরের একপ্রকার স্নায়ু উত্তেজিত হয়ে যায়। তখন মস্তিষ্ক শরীরের সেই অংশকে ঠিক করার জন্য ব্যস্ত হয়ে পড়ে। ফলে সেই সময় মস্তিষ্ক হেঁচকির কথা ভুলে যায়। তাই হেঁচকি কমে যায়।

২) পাতিলেবু- পাতিলেবুও হেঁচকি কমাতে সাহায্য করে। হেঁচকি উঠলে পাতি লেবু খান। দেখবেন আস্তে আস্তে হেঁচকি কমে যাবে।

৩) পিনাট বাটার- বাড়িতে অনেক সময়েই পিনাট বাটার থাকে। হেঁচকি উঠলে এক চামচ পিনাট বাটার খেয়ে নিন। দেখবেন হেঁচকি থেমে যাবে।

৪) কানে আঙ্গুল দিয়ে রাখুন- দুই কানের ফুটোয় আঙ্গুল দিয়ে চেপে ধরে রাখুন, এমনভাবে যাতে আপনি কিছুই না শুনতে পারেন। তবে অতিরিক্ত জোরে চেপে ধরবেন না। কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি গায়েব!

৫) জিভ টেনে ধরে রাখুন- শুনতে অদ্ভুত শোনালেও এটা কিন্তু বেশ কার্যকর। অনবরত হেঁচকি উঠলে জিভ বের করে আঙ্গুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ! হেঁচকি থেমে যাবেই।

৬) নিঃশ্বাস আটকে রাখা- বড় একটি নিঃশ্বাস নিন এবং যতক্ষণ সম্ভব আটকে রাখার চেষ্টা করুন। সেই সঙ্গে নাক চেপে রাখতে ভুলবেন না৷ দেখবেন হিক্কা ওঠা থেমে গেছে।

৭) চমকে দিন- চোখের সামনে যদি কাউকে হেঁচকি তুলতে দেখেন তাহলে তাঁকে চমকে দিন বা ভয় পাইয়ে দিন। এতে আপনার নার্ভগুলো চমকে যাবে। আর সে কারণেই আপনার হেঁচকিও থেমে যাবে।
Blogger দ্বারা পরিচালিত.