গরমের দিনে এসি ছাড়াই ঘর থাকবে ঠান্ডা, মেনে চলুন এই সহজ কিছু উপায়


Odd বাংলা ডেস্ক: গরমের দিনে হাসফাস পরিস্থিতি থেকে মুক্তি পেতে, গরম পড়লেই বাড়িতে এসি লাগানোর ধুম পড়ে যায়। কিন্তু বাড়তে থাকা দূষণের জন্য অনেকাংশেই দায়ি এই এসি থেকে নির্গত গরম হাওয়া, যা সরাসরি প্রকৃতিতে মিশে যাচ্ছে। তাই আজ আপনাদের জানাব এমন কিছু উপায় যা মেনে চললে আপনারা বাড়িতে এসি না লাগিয়েই ঠান্ডা পরিবেশে উপভোগ করতে পারেন। 

১) বাড়িতে কাচের জানলা যাঁদের, তাঁরা খসখস লাগাতে পারেন বা শৌখিন 'ব্লাইন্ডস' ইনস্টল করতে পারেন। এতেও বাইরের তাপ আটকানো সম্ভব।

২) গরমের দিনে ছাদের ট্যাঙ্কে বেশি জল রাখবেন না। এই সময়ে রোদেজল তাড়াতাড়ি গরম হয়ে যায়। গরম জলের ভাপ সব সময়েই বেশি। তাই সেই জল যখন ব্যবহার করবেন তার গরম বাষ্প ঘরও গরম করে তোলে। তাই প্রয়োজন মতো অল্প অল্প জল তুলে ব্যবহার করুন। এতে জলটাও ঠান্ডা পাওয়া যাবে।

৩) সাধারণ বালব-টিউব পাল্টে ব্যবহার করুন এলইডি বালব। এলিডির আলোয়ে ঘর বেশি গরম হয় না।

৪) দিনে দু-বার করে ঘর ও জানলার স্ল্যাব ভাল করে মুছুন। এতেও ঘর ঠান্ডা থাকবে।

৫) বাড়ির লাগোয়া জমি থাকলে পূর্ব ও পশ্চিম দিকে বড় গাছ লাগান। এতে সারাদিন বাড়িতে রোদ পড়ার হাত থেকে বাঁচবেন। ঘরও অপেক্ষাকৃত ঠান্ডা থাকবে।

৬) বাড়ির মধ্যে কয়েকটি জায়গায় বড় মাটির মালসায় জল রাখুন ও তাতে কয়েকটি সুগন্ধি ফুল ফেলে দিন। দিনে দুই থেকে তিনবার জল বদলান। ঠান্ডা জলের বাষ্পে ঘর ঠান্ডা থাকবে। ভ্যাপসা দুর্গন্ধও হবে না।

৭) তুলোর বালিশের পরিবর্তে গরমকালে বাজরার বালিশ ব্যবহার করুন। তুলোর বালিশ খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়।

৮) বেশ কিছু ইন্ডোর প্লান্ট রয়েছে, যা ঘরে রাখলে ঘর ঠান্ডা থাকে। যেমন অ্যালোভেরা, বস্টন ফার্ন, স্নেক প্লান্ট, উইপিং ফিগ, অ্যারিকা পাম ইত্যাদি। এই গাছগুলি ঘরের বাতাসকেও শুদ্ধ করে।

৯) সন্ধেবেলা ছাড়াও দুপুরের আগে আর একবার ঘরের সব দরজা-জানলা খুলে হাওয়া খেলতে দিন। মুখোমুখি জানলা খুলে দিলে সবচেয়ে ভাল। ঘরের গুমোট খুব ভাল দূর হয়।
Blogger দ্বারা পরিচালিত.