আইআইটি হায়দরাবাদ নিয়ে এল কম দামি করোনা টেস্ট কিট,যা ২০ মিনিটে ফলাফল জানাতে পারে


Odd বাংলা ডেস্ক: হায়দরাবাদের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনলজির একদল গবেষক দাবি করেছেন যে, তাঁরা একটি করোনা টেস্ট কিট প্রস্তুত করেছেন যা ২০ মিনিটের মধ্যেই ফলাফল জানিয়ে দিতে পারে। গবেষকরা দাবি করেছেন যে, বিকল্প পরীক্ষার পদ্ধতিটি রিভার্স ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশন(আরটি-পিসিআর) এর ভিত্তিতে নয়- বর্তমানে এই পদ্ধতিটি কোভিড-১৯ পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে।

তাঁরা জানান, টেস্ট কিটটি তৈরিতে খরচ হয়েছে ৫৫০ টাকা। তবে ব্যাপক উৎপাদন করতে হলে তা কম করে ৩৫০ টাকা পর্যন্ত করা যাবে। এই টেস্ট কিটের জন্য পেটেন্ট দায়ের করার সময়, গবেষকের দলটি হায়দ্রাবাদের ইএসআইসি মেডিকেল কলেজ ও হাসপাতালে ক্লিনিকাল ট্রায়াল চালিয়েছে এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এর কাছে অনুমোদন চেয়েছেন।

তিন সদস্যের ওই দলের তরফে জানানো হয়েছে, তাঁদের তৈরি করোনা টেস্ট কিটটি করোনার লক্ষণ রয়েছে এমন এবং লক্ষণ নেই এমন সব রোগীদের টেস্ট করে ২০ মিনিটের মধ্যে ফলাফল জানিয়ে দিতে পারবে। তাঁরা আরও বলেন যে, স্বল্পমূল্যের এই টেস্ট কিটটি সহজে বহন করা যায় এবং পরীক্ষাও করা যাবে। এই পরীক্ষার পদ্ধতিটি বর্তমানে ব্যবহৃত পরীক্ষা পদ্ধতির বিকল্প হিসাবে গণ্য করা যেতে পারে। 

প্রসঙ্গক আইআইটি দিল্লি হল দেশের মধ্যে প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান যা রিয়েল-টাইম পিসিআর ভিত্তিক ডায়াগনস্টিক অ্যাসের জন্য আইসিএমআর-এর অনুমোদন পেয়েছিল। আর আইআইটি হায়দরাবাদ হল দেশের মধ্যে দ্বিতীয় শিক্ষাপ্রতিষ্ঠান, যারা করোনা টেস্ট কিট তৈরি করল। 
Blogger দ্বারা পরিচালিত.