১,২০০ বছরের পুরনো বৌদ্ধ নিদর্শনে কালি লেপে দিল পাকিস্তান, প্রতিবাদে মুখর ভারত


Odd বাংলা ডেস্ক: পাকিস্তানে ইমরান খান সরকার ক্ষমতায় আসার আগে এক গুচ্ছ প্রতিশ্রুতি দিয়েছিলেন বটে, কিন্তু যত দিন এগিয়েছে, ততই যেন পাকিস্তানে তালিবানি শাসন জোরদার হয়ে উঠেছে। পাক অধিকৃত কাশ্মীরে তথা গিলগিট-বাল্টিস্তানে ধ্বংস করা হল প্রায় ১,২০০ বছরের পুরনো বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শন। 

পাথরের ওপর খোদাই করা সুপ্রাচীন এই ছবির ওপর মাখানো হয়েছে কালির প্রলেপ, তার পাশে এঁকে দেওয়া হয়েছে পাকিস্তানের পতাকার ছবিও। প্রথমে সোশ্যাল মিডিয়া মারফত গোটা বিষয়টি প্রকাশ্যে আসে। এরপরই তীব্র প্রতিবাদে সোচ্চার হয় ভারত। এরপর কেন্দ্রের হস্তক্ষেপে বেআইনিভাবে দখল করা সমস্ত এলাকা অবিলম্বে খালি করে দেওয়ার দাবি জানানো হয়। 


এই ঘটনার প্রেক্ষিতে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, 'প্রাচীন সভ্যতা ও সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি অবজ্ঞার পরিচয় দানকারী এই ধরণের ক্রিয়াকলাপ অত্যন্ত নিন্দনীয়। আমরা এই অমূল্য প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য পুনরুদ্ধার ও সংরক্ষণের জন্য ওই অঞ্চলে বিশেষজ্ঞদের তাৎক্ষণিক প্রবেশাধিকার চেয়েছি।' তিনি আরও বলেন, 'আমরা আবারও পাকিস্তানকে অবিলম্বে অবৈধভাবে দখল করে রাখা সমস্ত অঞ্চল খালি করার এবং সেখানে বসবাসরত মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক অধিকারের লঙ্ঘন করার প্রক্রিয়া বন্ধের আহ্বান জানিয়েছি।'


একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, বৌদ্ধ প্রত্নতাত্ত্বিক নিদর্শনের গায়ে পাকিস্তানের পতাকা আঁকা ও স্লোগান লেখার বিষয়টিতে পাক সেনাবাহিনীর মদতে ধর্মীয় মৌলবাদীরা এই কাজ করেছে বলে অভিযোগ করা হচ্ছে।
Blogger দ্বারা পরিচালিত.